সাইফার মামলার তদন্তে দোষী সাব্যস্ত ইমরান খান

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-30 19:10:56

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান এবং সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশিকে শনিবার রাষ্ট্রীয় গোপনীয়তা প্রকাশের (সাইফার) মামলায় দোষী ঘোষণা সাব্যস্ত করেছে দেশটির শীর্ষ তদন্ত সংস্থা।

ফেডারেল ইনভেস্টিগেশন এজেন্সি (এফআইএ) তেহরিক-ই-ইনসাফ পার্টির (পিটিআই) চেয়ারম্যান ইমরান এবং তার ডেপুটি কুরেশির বিরুদ্ধে শনিবার চার্জশিট জমা দিয়েছে।

পাকিস্তান অবজারভারভারের ওয়েবসাইটের বরাতে এনডিটিভি জানিয়েছে, অফিসিয়াল সিক্রেটস অ্যাক্টের অধীনে প্রতিষ্ঠিত একটি বিশেষ আদালতে মামলাটির বিচারিক কার্যক্রম চলছে এবং ইমরান ও কুরেশি-উভয়ই বর্তমানে বিচার বিভাগীয় রিমান্ডে কারাগারে আটক রয়েছেন।

গত বছর মার্চ মাসে ওয়াশিংটনে দেশটির দূতাবাসের পাঠানো একটি গোপন কূটনৈতিক তথ্য প্রকাশ করায় অফিসিয়াল সিক্রেটস অ্যাক্ট লঙ্ঘনের অভিযোগে গত মাসে গ্রেপ্তার হন ৭০ বছর বয়সি ইমরান খান।

সাইফার মামলায় পিটিআই নেতাদের বিচার শুরু করতে এবং আইন অনুযায়ী তাদের সাজা দেওয়ার জন্য আদালতকে অনুরোধ করেছে এফআইএ।

এফআইএ-এর চার্জশিটে ইমরান ও কুরেশির নাম থাকলেও পিটিআইয়ের সাবেক সাধারণ সম্পাদক আসাদ উমরের নাম নেই বলে জানা গেছে।

জিওটিভি জানিয়েছে, ওই মামলায় সাবেক মুখ্য সচিব আজম খানকে ইমরান খানের বিরুদ্ধে এফআইএ-এর শক্তিশালী সাক্ষী হিসাবে উপস্থাপন করা হয়েছে। এক্ষেত্রে ১৬৪ ধারায় জবানবন্দী দিয়েছেন আজম খান।

পাকিস্তান অবজারভার আরও জানিয়েছে, আদালতে চার্জশিটসহ ২৮ জন সাক্ষীর একটি তালিকা জমা দিয়েছে এফআইএ।

সাক্ষীদের তালিকায় পররাষ্ট্র সচিব আসাদ মজিদ, সাবেক পররাষ্ট্র সচিব সোহেল মাহমুদ এবং অতিরিক্ত পররাষ্ট্র সচিব ফয়সাল নিয়াজ তিরমিজির নাম রয়েছে বলে জানা গেছে।

এর আগে ২৬ সেপ্টেম্বর তৃতীয়বারের মতো ইমরান খানকে রিমান্ডে কারাগারে পাঠানো হয়েছিল। তার বিচার বিভাগীয় রিমান্ড প্রাথমিকভাবে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত এবং এরপর ২৬ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছিল।

এ সম্পর্কিত আরও খবর