এথিক্স কমিটির ডাকে হাজির হতে পারছেন না মহুয়া

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-10-27 17:11:40

ভারতের লোকসভার এথিক্স কমিটির ডাকে আগামী মঙ্গলবার (৩১ অক্টোবর) হাজির হতে পারছেন না পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন দল তৃণমূলের সাংসদ মহুয়া মৈত্র। কমিটির চেয়ারম্যানকে চিঠি দিয়ে তিনি শুক্রবার (২৭ অক্টোবর) তা জানিয়ে দিয়েছেন তিনি।

মহুয়া তার চিঠিতে লিখেছেন, ৩০ অক্টোবর থেকে আগামী ৪ নভেম্বর পর্যন্ত তার লোকসভা কেন্দ্রের বিভিন্ন এলাকায় বিজয় সম্মেলন রয়েছে। সেগুলো সব আগে থেকে ঠিক করা। তাকে সেখানে উপস্থিত থাকতে হবে। তাই তিনি ৩১ তারিখ দিল্লিতে উপস্থিত থাকতে পারছেন না।

৫ নভেম্বরের পর তাকে কমিটির সুবিধা অনুযায়ী যেকোনও দিন, যেকোনও সময় ডাকা হলে তিনি হাজির হবেন বলে জানিয়েছে এনডিটিভি। চিঠিতে মহুয়া স্মরণ করিয়ে দিয়েছেন যে, তিনি আগেই লিখিতভাবে কমিটিকে জানিয়েছিলেন যে, তিনি কমিটির সামনে হাজির হয়ে নিজের বক্তব্য বলতে আগ্রহী।

কমিটির চেয়ারম্যানের কাছে সময় চেয়ে চিঠিতে মহুয়া বিজেপি সাংসদ রমেশ বিধুরির প্রসঙ্গ উল্লেখ করেছেন। তিনি লিখেছেন, রমেশ রাজস্থানে তার লোকসভা কেন্দ্রে পূর্বপরিকল্পিত কর্মসূচির কথা জানিয়ে লোকসভার স্বাধিকার রক্ষা কমিটির কাছে সময় চেয়েছিলেন। সেই সময় তাকে মঞ্জুরও করা হয়েছিল। মহুয়ার আবেদন, তাকেও যেন সময় মঞ্জুর করা হয়।

পাশাপাশিই চিঠিতে মহুয়া লিখেছেন, দুবাইয়ের ব্যবসায়ী দর্শন হীরানন্দানিকেও যেন কমিটি ডেকে পাঠায়। তার বক্তব্যও এ ক্ষেত্রে শোনা জরুরি। কারণ, দর্শন ইতিমধ্যেই একটি চ্যানেলে প্রকাশ্যে জানিয়েছেন, কমিটির সামনে হাজির হতে তার আপত্তি নেই।

সেই সুবাদে মহুয়ার আবেদন, কমিটির সামনে তাকে দর্শনকে প্রশ্ন করতে দেওয়া হোক। তিনি তথ্যপ্রমাণ সহকারে বলুন, তিনি কী কী উপহার মহুয়াকে দিয়েছেন। মহুয়া লিখেছেন, দর্শনকে প্রশ্ন করাটা তার মৌলিক অধিকারের মধ্যে ।

মহুয়া তার চিঠিতে লিখেছেন, তার বিরুদ্ধে তোলা যাবতীয় মিথ্যা, বিদ্বেষমূলক এবং মানহানিকর অভিযোগের জবাব দিতে তিনি আগ্রহী।

মহুয়ার বিরুদ্ধে টাকা ও উপহারের বিনিময়ে প্রশ্ন সংসদে প্রশ্ন করার অভিযোগ জানিয়ে লোকসভার স্পিকার ওম বিড়লাকে চিঠি দিয়েছিলেন বিজেপি সাংসদ নিশিকান্ত দুবে।

পাশাপাশি, মহুয়ার সাবেক বন্ধু তথা আইনজীবী জয় অনন্ত দেহাদ্রাই চিঠি দেন সিবিআই প্রধানকে। লোকসভার স্পিকার নিশিকান্তের সেই চিঠি পাঠিয়ে দেন এথিক্স কমিটিতে। এ নিয়ে এথিক্স কমিটির বৈঠক বসে বৃহস্পতিবার।

সেখানে বক্তব্য শোনা হয় নিশিকান্ত এবং জয়ের। দুজনেই অভিযোগ করেছেন, দুবাইয়ের ব্যবসায়ী দর্শনে কাছ থেকে উপঢৌকন নিয়ে মহুয়া সংসদে শিল্পপতি গৌতম আদানি ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে জড়িয়ে প্রশ্ন তোলেন।

মহুয়া তার চিঠিতে লিখেছেন, তিনি ২৬ তারিখ (বৃহস্পতিবার) কমিটির চিঠি পেয়েছেন। তার প্রেক্ষিতেই শুক্রবার তিনি কমিটিকে চিঠি দিয়ে ৩১ তারিখে যাওয়ার বিষয়ে তার অপারগতার কথা জানিয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর