নাইজেরিয়ায় নৌকাডুবিতে ১৮ জনের মৃত্যু, নিখোঁজ ৭০

আফ্রিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-10-31 22:55:20

ফের নৌকাডুবির ঘটনা ঘটেছে নাইজেরিয়ায়। দেশটির উত্তর পূর্বাঞ্চলের একটি নদীতে নৌকা ডুবে কমপক্ষে ১৭ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে সিজিটিএন।

ওই নৌকাডুবির ঘটনায় ৭০ জনের বেশি নিখোঁজ রয়েছেন এবং এদের মধ্যে নারীসহ বেশ কয়েকজন শিশুও রয়েছে।

এই ঘটনার পরেই ১৪ জনকে উদ্ধার করেছে প্রশাসন। তাদের চিকিৎসার জন্য স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

জানা গেছে, ঘটনাটি ঘটেছে দেশটির তারাবা প্রদেশে। সেখানকার লামিডো এলাকা থেকে নদীপথে মায়ো রানেওয়া গ্রামের একটি বাজারে যাওয়ার জন্য ওই নৌকায় চড়েছিলেন যাত্রীরা।

স্থানীয় প্রশাসনের ধারণা, ১০০ জনেরও বেশি যাত্রী ছিলেন ওই নৌকায়। আচমকা নিয়ন্ত্রণ হারিয়ে মাঝনদীতে ডুবে যায় নৌকাটি।

প্রসঙ্গত, নাইজেরিয়াতে নদীপথে পরিবহণ খুবই গুরুত্বপূর্ণ। দেশটিতে প্রচুর সংখ্যক মানুষ নদী পথে পরিবহণের উপর নির্ভরশীল। তার ফলে নাইজেরিয়াতে নৌকাডুবির ঘটনাও প্রায়ই ঘটে।

সাধারণত অতিরিক্ত ভিড় এবং রক্ষণাবেক্ষণের অভাবের ফলে নাইজেরিয়ায় প্রায়ই নৌকাডুবির ঘটনা ঘটে।

নাইজেরিয়ার জরুরি ব্যবস্থাপনা বিভাগের আঞ্চলিক প্রধান লাদান আইয়ুবা একটি আন্তর্জাতিক সংবাদসংস্থাকে জানিয়েছেন, দুর্ঘটনায় এখনও পর্যন্ত ৭৩ জন নিখোঁজ রয়েছে এবং নদী থেকে ১৭ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। যাত্রীদের মধ্যে ১৪ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। জাহাজে ১০৪ জন যাত্রী ছিলেন বলে তিনি জানান।

তারাবা স্টেট ইমার্জেন্সি এজেন্সির মুখপাত্র ব্রাইসন বেন জানিয়েছেন, সোমবার (৩০ অক্টোবর) গভীর রাতে আরও একটি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এর ফলে মৃতের সংখ্যা বেড়ে ১৮ জনে পৌঁছেছে। বাকিদের উদ্ধারের জন্য উদ্ধারকারী দল এখনও নদীতে সন্ধান চালাচ্ছে বলে তিনি জানান।

প্রসঙ্গত, অক্টোবরের শুরুতে নাইজেরিয়ায় নৌকাডুবির ঘটনা ঘটেছিল দেশটির উত্তর পশ্চিমের একটি প্রদেশে। নৌকাটি ৫০ জন যাত্রী বহন করছিল। ওই সময় মাঝনদীতে নৌকা ডুবে যায় ঘটনায় ২০ জনকে উদ্ধার করে গেলেও ৪০ জনকে খুঁজে পাওয়া যায়নি। ফলে তাদের মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর