হুইলচেয়ারে স্ত্রীর অন্ত্যেষ্টিক্রিয়ায় জিমি কার্টার

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-11-29 05:55:36

গত ১৯ নভেম্বর সাবেক মার্কিন প্রেসিডেন্ট জিমি কার্টারের স্ত্রী রোজালিন কার্টার ইন্তেকাল করেন। জর্জিয়ার চার্চে সাবেক এই ফার্স্ট লেডির অন্ত্যেষ্টিক্রিয়া হয়।

মঙ্গলবার (২৮ নভেম্বর) অন্ত্যেষ্টিক্রিয়াতে স্ত্রী রোজালিনকে শেষ বিদায় জানাতে হুইলচেয়ারে করে সেখানে পৌঁছান ৯৯ বছর বয়সী জিমি কার্টার।

হসপিস কেয়ারে থাকা জিমি কার্টার আড়াই ঘণ্টা যাত্রা করে ওই অনুষ্ঠানে যোগ দেন বলে জানিয়েছেন ব্রিটিশ গণমাধ্যম দ্য ডেইলি মিরর। জিমি কার্টার আসেন একটি হুইলচেয়ারে করে।

এই হৃদয় বিদারক বিদায়ে হাজির হয়েছিলেন সাবেক ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প, মিশেল ওবামা, লরা বুশ যোগসহ অন্যান্যরা। এছাড়া উপস্থিত ছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ফার্স্ট লেডি জিল বাইডেন।

এর আগে রোজালিনার মৃত্যুর পর এক বিবৃতিতে সাবেক প্রেসিডেন্ট কার্টার বলেন, যখন আমার প্রয়োজন ছিল তখন সে আমাকে বিজ্ঞ নির্দেশনা এবং উৎসাহ দিয়েছিল। যতদিন রোজালিন পৃথিবীতে ছিলে, আমি সবসময় জানতাম যে কেউ আমাকে ভালোবাসে ও সমর্থন করে।

১৯৭৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হন সাবেক ডেমোক্র্যাট জিমি কার্টার। যুক্তরাষ্ট্রের ৩৯তম এ প্রেসিডেন্ট এক মেয়াদে দায়িত্ব পালন করেন। পরে দফায় ১৯৮০ সালে পুনর্নির্বাচনে রিপাবলিকান প্রার্থী রোনাল্ড রিগ্যানের কাছে হেরে যান তিনি। ২০০২ সালে শান্তিতে নোবেল পান তিনি। জিমি কার্টারের বর্তমান বয়স ৯৯ বছর।

এ সম্পর্কিত আরও খবর