ভারতে ৩ রাজ্যে হেরে আসন সমঝোতা চায় কংগ্রেস

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-12-10 11:24:11

ভারতের মধ্যপ্রদেশ, রাজস্থান ও ছত্তীসগঢ় রাজ্যের বিধানসভা ভোটে হারের পর অনেকটা নড়েচড়ে বসেছে কংগ্রেস দল। আসন্ন লোকসভা ভোটের কথা মাথায় রেখে ইতিমধ্যেই নমনীয় মনোভাব দেখাতে শুরু করেছে তারা।

শুধু তা-ই নয়, বেশ কিছু আঞ্চলিক দলের নেতা-নেত্রীর সঙ্গে আসন সমঝোতা নিয়ে প্রাথমিক আলোচনাও শুরু হয়ে করে দিয়েছেন কংগ্রেস নেতৃত্ব।

পশ্চিমবঙ্গ নিয়ে ইতিমধ্যেই মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আলোচনা হয়েছে রাহুল গান্ধীর। বিরোধী জোটকে মজবুত করার পাশাপাশি সম্ভাব্য আসন সমঝোতা নিয়েও কথা হয়েছে।

উল্লেখ্য, তিন রাজ্যে কংগ্রেসের হারের পর আঞ্চলিক দলগুলো সুবিধাজনক অবস্থানে রয়েছে। নির্বাচনের এই ফলাফল উত্তরপ্রদেশের অখিলেশ যাদব, পশ্চিম বাংলার মমতা বন্দ্যোপাধ্যায়, বিহারের লালুপ্রসাদ যাদব, নীতীশ কুমারদের সামনে সুযোগ এনে দিয়েছে কংগ্রেসকে চাপে রাখার।

প্রসঙ্গত, পাঁচ রাজ্যে ফলঘোষণার অব্যবহিত পরেই তৃণমূলের তরফে বলা হয়, তিন রাজ্যে বিজেপি জেতেনি, কংগ্রেস হেরেছে। কংগ্রেসের বিরুদ্ধে ‘দাদাগিরির’ মনোভাব না ছাড়ার অভিযোগ উঠেছিল ‘ইন্ডিয়া’ শরিকদের মধ্য থেকে। তারপর কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গের তড়িঘড়ি ‘ইন্ডিয়া’র বৈঠক ডাকা, তাতে মমতা-অখিলেশ-নীতীশদের ‘না’ বলা এবং তা পিছিয়ে দেওয়া দেখে অনেকেরই মনে হয়েছিল, কংগ্রেসের উপর চাপ বাড়তে শুরু করেছে।

এর ফলে লোকসভার লক্ষ্যে আসন সমঝোতা নিয়ে প্রাথমিক আলোচনা শুরু করে দিয়েছে কংগ্রেস। যে কথা অনেক আগেই ‘ইন্ডিয়া’র বৈঠকে বলেছিল তৃণমূল। কিন্তু সেই সময়ে তাতে রাজি হননি কংগ্রেস নেতৃত্ব।

দিল্লির কংগ্রেস সূত্রে জানায়, আসন সমঝোতা নিয়ে ইতিমধ্যেই তৃণমূল নেত্রী মমতার সঙ্গে প্রাথমিক আলোচনা হয়েছে রাহুল গান্ধীর। উল্লেখ্য, গত সোমবার রাতে রাহুল ফোন করেছিলেন মমতাকে। লোকসভা ভোটে বাংলার ৪২টি আসনের মধ্যে তিনটি আসন কংগ্রেসকে ছাড়তে প্রাথমিক সম্মতির কথা জানিয়েছে কালীঘাট। তিনটি আসনের মধ্যে দু’টি হল অধীর চৌধুরীর বহরমপুর এবং আবু হাসেম খান চৌধুরীর (ডালু) মালদহ দক্ষিণ। তৃতীয় আসনটি হলো উত্তরবঙ্গের রায়গঞ্জ। এই তিনটি আসন নিয়ে সমঝোতা কার্যত চূড়ান্ত বলেই মনে করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর