সাংসদ পদ ফিরে পেতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ মহুয়া

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-12-11 16:04:57

ভারতের পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেস নেত্রী মহুয়া মৈত্রের সাংসদ পদ খারিজ হয়েছে গত ৮ ডিসেম্বর। ওই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে এবার তাই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন তিনি।

মহুয়ার বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি ঘুষ নিয়ে সংসদে প্রশ্ন করেছেন। পাশাপাশি সাংসদদের লগইন আইডি এবং পাসওয়ার্ড অন্যকে দেওয়ার অভিযোগও ছিল তার বিরুদ্ধে।

ওই সব অভিযোগের পরিপ্রেক্ষিতে এথিক্স কমিটি রিপোর্ট পেশ করে সংসদে। ওই রিপোর্টের সুপারিশের ভিত্তিতেই ভোটাভুটির মাধ্যমে মহুয়ার সাংসদ পদ খারিজ হয়। এথিক্স কমিটির রিপোর্টে মহুয়ার বিরুদ্ধে তদন্তেরও সুপারিশ ছিল বলে জানা গেছে।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, সম্প্রতি ঘুষ নিয়ে সংসদে প্রশ্ন করার মামলায় তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রের বিরুদ্ধে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন লোকপাল। তবে ঘুষ নেওয়ার অভিযোগ প্রথম থেকেই অস্বীকার করে এসেছেন মহুয়া মৈত্র। উল্টো সাংসদ পদ খারিজ হওয়ার পরও আদানি ইস্যুতে বিজেপিকে তোপ দাগেন তিনি।

উল্লেখ্য, সিবিআইয়ের কাছে মহুয়ার বিরুদ্ধে ‘টাকা নিয়ে সংসদে প্রশ্ন’ করার মামলায় অভিযোগ করেছিলেন মহুয়ার প্রাক্তন বন্ধু জয় অনন্ত দেহদরাই এবং বিজেপি সাংসদ নিশিকান্ত দুবে।

পরে অবশ্য মহুয়া স্বীকার করেছিলেন যে, তিনি হিরানন্দানিকে আইডি এবং পাসওয়ার্ড দিয়েছিলেন। তবে ঘুষ নেওয়ার কথা স্বীকার করেননি তিনি। এই পরিস্থিতিতে গত ৮ ডিসেম্বর লোকসভায় পেশ হয় এথিক্স কমিটির রিপোর্ট।

এথিক্স কমিটির রিপোর্টে বলা হয়েছে, লোকসভার সাংসদদের পোর্টালের লগইন আইডি এবং পাসওয়ার্ড অননুমোদিত ব্যক্তিকে দিয়ে সংসদের অবমাননা করেছেন মহুয়া। পাশাপাশি মহুয়া অনৈতিক করে দেশের নিরাপত্তাকে হুমকির মুখে ফেলেছেন।

অন্যদিকে, বিরোধীদের অভিযোগ ছিল মহুয়া মৈত্রর সঙ্গে সুবিচার করেনি এথিক্স কমিটি। কমিটির শুনানি চলাকালীন মহুয়াকে নিয়ে অশালীন মন্তব্য করার অভিযোগ উঠেছিল বিজেপি সদস্যদের বিরুদ্ধে।

এ ছাড়াও কমিটির কার্যপদ্ধতিতে আরও একাধিক ত্রুটির অভিযোগ করেছিলেন মহুয়া। তবে নিয়ম অনুযায়ী সাংসদীয় কার্যপদ্ধতিতে ত্রুটির বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা করা যায় না।

এ সম্পর্কিত আরও খবর