জোহরবারুতে ভুয়া ওয়ার্কপারমিট চক্রের ২ বাংলাদেশি আটক

এশিয়া, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, সাউথ-ইস্ট এশিয়া, ব্যাংকক, থাইল্যান্ড | 2023-12-20 19:51:02

মালয়েশিয়ায় ভুয়া ওয়ার্ক পারমিট তৈরি করে অভিবাসী শ্রমিকদের সঙ্গে প্রতারণা করে আসছিল একটি চক্র। মঙ্গলবার (১৯ ডিসেম্বর) জোহরবারু ইমিগ্রেশনের এক অভিযানে চক্রের তিন সদস্যকে আটক করা হয়। যার মধ্যে রয়েছেন দুই জন বাংলাদেশি ও একজন মিয়ানমারের নাগরিক।

মালয়েশিয়ায় সব শ্রমিককে নিবন্ধনের আওতায় আনতে চলছে ওয়ার্কফোর্স রিকালিব্রেসন প্রোগ্রাম (আরটিকে) ২.০। এই আরটিকে২.০ তে নিবন্ধন এবং ফ্লাইং পাসপোর্টের কথা বলে অভিবাসীদের কাছ থেকে অর্থ আত্মসাৎ করে এই চক্র।

প্রাদেশিক ইমিগ্রেশন পরিচালক বাহারুদ্দিন তাহির বুধবার (২০ ডিসেম্বর) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জোহরবারু ইমিগ্রেশন বিভাগে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জানান, আটককৃত ২ বাংলাদেশি ও মিয়ানমারের নাগরিকের বয়স ২০ বছর। জোহরবারুর তাপোই এলাকায় অভিযান চালিয়ে মঙ্গলবার দুপুরে তাদের আটক করা হয়।

তিনি বলেন, এই চক্রটি গত বছর থেকেই এভাবে প্রতারণা করে আসছিল। প্রতিটি আবেদনের জন্য তারা অভিবাসীদের কাছ থেকে ৬ হাজার ৫০০ রিঙ্গিত বা প্রায় ১ লাখ ৩০ হাজার টাকা করে নিতো।

অভিযানে একটি কালো লেক্সাস আরএক্স গাড়ি, তিনজন বাংলাদেশি ও ১ জন ইন্দোনেশিয়ান নাগরিকের পাসপোর্ট, একটি ল্যাপটপ, আরটিকে ২.০ এর ডাটা সম্বলিত একটি এক্সটার্নাল হার্ডডিস্ক, একটি মোবাইল এবং ২ হাজার ৫৮ রিঙ্গিত বা প্রায় ৪০ হাজার টাকা জব্দ করা হয় বলে জানান তিনি।

পাসপোর্ট অ্যাক্ট ১৯৬৬ এর ধারা ১২ (১)(এফ) এবং ইমিগ্রেশন অ্যাক্ট ১৯৫৯/৬৩ এর ধারা ৬(১), ৫৫ই এবং ৫৬ (১এ)(সি) এর অধীনে অপরাধের তদন্ত শুরু হয়েছে বলে জানান বাহারুদ্দিন।

তিনি আরও জানান, গত এক মাস ধরেই এই চক্রটিকে ধরতে অনুসন্ধান চালাচ্ছিল ইমিগ্রেশন বিভাগ। আরটিকে২.০ প্রোগ্রামে নিবন্ধনের জন্য সরকার কোন তৃতীয় পক্ষকে দায়িত্ব দেয়নি। প্রবাসীরা যেন এসব প্রতারণার ফাঁদে না পড়েন।

এ সম্পর্কিত আরও খবর