পাকিস্তানে ‘ব্যাট’ প্রতীকে নির্বাচন করতে পারবে না পিটিআই

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-12-23 14:11:07

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) ‘ব্যাট’ প্রতীক নিয়ে নির্বাচন করতে পারবে না বলে জানিয়েছে দেশটির নির্বাচন কমিশন (ইসিপি)।

সম্প্রতি তেইরিক-ই-ইনসাফের আন্তঃদলীয় বা অভ্যন্তরীণ নির্বাচনে যথাযথ নিয়ম মানা হয়নি বলে এই সিদ্ধান্ত দেওয়া হয়েছে।

শনিবার (২৩ ডিসেম্বর) পাকিস্তানের সংবাদমাধ্যম ডনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, তেইরিক-ইনাসাফের অভ্যন্তরীণ নির্বাচনের প্রক্রিয়া যাচাই করে ওই নির্বাচনকেও বাতিল করা হয়েছে। একই সঙ্গে আসন্ন জাতীয় নির্বাচনে দলটির আইকনিক ব্যাট প্রতীক বাতিল করা হয়েছে।

ইসিপির পদক্ষেপের খবর প্রচারিত হওয়ার কিছুক্ষণ পর পিটিআই এই সিদ্ধান্তকে ‘বিখ্যাত লন্ডন প্ল্যান’ ও পিটিআইকে নির্বাচনে অংশগ্রহণ থেকে আটকানোর একটি ঘৃণ্য ও লজ্জাজনক প্রচেষ্টা বলে অভিহিত করেছে ইমরান খানের দল। নির্বাচন কমিশনের এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করবে বলেও জানানো হয়েছে।

চলতি মাসের শরুর দিকে পিটিআইয়ের নতুন চেয়ারম্যান হন ব্যারিস্টার গহর আলী খান। ইমরান খান তাকে দলের চেয়ারম্যান পদে মনোনয়ন দেন। বেশ কয়েকটি মামলায় এই মুহূর্তে কারাগারে বন্দী রয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী।

পিটিআইয়ের প্রধান নির্বাচন কমিশনার নিয়াজুল্লাহ নিয়াজি ফলাফল ঘোষণা করে বলেছেন, আন্তঃদলীয় নির্বাচনে ব্যারিস্টার গহর বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এরপরই দলটির প্রতীকসহ এই নির্বাচনটিকে বাতিল করলো নির্বাচন কমিশন।



এ সম্পর্কিত আরও খবর