ইউরেনিয়াম সমৃদ্ধকরণ ত্বরান্বিত করেছে ইরান : আইএইএ

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-12-27 19:47:45

ইরান তার অস্ত্র-গ্রেড ইউরেনিয়াম উৎপাদন ত্বরান্বিত করেছে এমন প্রতিবেদনে গভীর উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র।

আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থা (আইএইএ) কর্তৃক জারি করা এক প্রতিবেদনের প্রতিক্রিয়ায় হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র মঙ্গলবার (২৬ ডিসেম্বর) ওই উদ্বেগ প্রকাশ করেন।

আল-জাজিরা জানিয়েছে, আইএইএ-এর প্রতিবেদনে সতর্ক করা হয়েছে যে, তেহরান উচ্চ-গ্রেডের উপাদানের উত্পাদন বাড়িয়েছে।

মার্কিন মুখপাত্র বলেছেন, ‘ইরানের পারমাণবিক বৃদ্ধি এই সময়ে আরও বেশি উদ্বেগজনক কারণ, ইরান-সমর্থিত প্রক্সিরা এই অঞ্চলে তাদের বিপজ্জনক এবং অস্থিতিশীল কার্যকলাপ চালিয়ে যাচ্ছে।’

জাতিসংঘের পরমাণু পর্যবেক্ষণ সংস্থার সদস্য দেশগুলোর প্রতি ওই প্রতিবেদনে বলা হয়েছে যে, সাম্প্রতিক সপ্তাহগুলোতে অস্ত্র-গ্রেড ইউরেনিয়ামের উৎপাদনের হার বাড়িয়েছে ইরান। ইরান এর আগে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কমিয়েছিল।

আইএইএ জানিয়েছে, তাদের পরিদর্শকরা নভেম্বরের শেষ থেকে নাটানজ এবং ফোরডোর পারমাণবিক কেন্দ্রগুলোতে প্রতি মাসে প্রায় ৯ কেজি উত্পাদনের বৃদ্ধির হার যাচাই করেছে।

ইরানি মিডিয়ার খবরে বলা হয়েছে, ইরানের পারমাণবিক শক্তি প্রধান মোহাম্মদ ইসলামি বুধবার (২৭ ডিসেম্বর) জাতিসংঘের উদ্বেগ প্রত্যাখ্যান করে জোর দিয়ে বলেছেন, ইরান নতুন কিছু করেনি এবং নিয়ম অনুযায়ী কাজ করছে।

তিনি বলেন, ‘আমরা নতুন কিছু করিনি এবং নিয়ম অনুযায়ী একই কার্যক্রম চালাচ্ছি।’

প্রসঙ্গত, ইরানের কর্মকর্তারা ধারাবাহিকভাবে বলে আসছেন যে, পারমাণবিক অস্ত্র তৈরির বিষয়ে তাদের কোনও পরিকল্পনা বা অভিপ্রায় নেই।

এ সম্পর্কিত আরও খবর