গণহত্যার অভিযোগে ইসরায়েলের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার মামলা

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-12-30 16:21:18

আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) শুক্রবার (২৯ ডিসেম্বর) ইসরায়েলের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেছে দক্ষিণ আফ্রিকা। গাজায় গণহত্যামূলক কর্মকাণ্ড চালানোর জন্য দেশটিরর বিরুদ্ধে ওই মামলা দায়ের করা হয় বলে জানিয়েছে রয়টার্স।

এদিকে, গাজায় গণহত্যার ওই অভিযোগ ঘৃণাভরে প্রত্যাখান করেছে ইসরায়েল।

দক্ষিণ আফ্রিকা এক বিবৃতিতে জানিয়েছে, ইসরায়েল জেনোসাইড কনভেনশন মেনে চলার বাধ্যবাদকতা লঙ্ঘন করেছে। সেটাই আইসিজে’র কাছে করা আবেদনে উল্লেখ করা হয়েছে।

ওই অভিযোগে আরও বলা হয়, ইসরাইল গাজায় ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে গণহত্যামূলক কর্মকাণ্ডে জড়িত রয়েছে।

আবেদনে দক্ষিণ আফ্রিকা বলেছে, ইসরায়েল বৃহত্তর ফিলিস্তিনের অংশ হিসেবে গাজায় ফিলিস্তিনিদের ধ্বংস করার জন্য প্রয়োজনীয় সুনির্দিষ্ট জাতীয় ও জাতিগত উদ্দেশ্য নিয়ে কাজ করছে।

এ ব্যাপারে ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লিওর হাইয়াত সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এ লিখেছেন, আইসিজে’র কাছে করা দক্ষিণ আফ্রিকার এমন অপবাদ ঘৃণাভরে প্রত্যাখান করছে ইসরায়েল।

উল্লেখ্য, ইসরায়েলের ওপর হামাসের নজিরবিহীন হামলার মধ্যদিয়ে এ যুদ্ধ শুরু হয় এবং প্রায় দ্বাদশ সপ্তাহ ধরে চলছে।

ইসরায়েল ও হামাসের মধ্যে এ যুদ্ধে গাজার উত্তরাঞ্চলের বিস্তৃর্ণ এলাকা একেবারে ধ্বংসস্তুপে পরিণত হয়েছে।

এএফপির পরিসংখ্যান অনুযায়ী, গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের ভয়বহ হামলায় প্রায় ১,১৪০ জন নিহত হয় এবং এদের বেশিরভাই বেসামরিক নাগরিক।

এছাড়াও হামাস যোদ্ধারা প্রায় ২৫০ জন ইসরায়েলি নাগরিককে জিম্মি করে গাজায় নিয়ে যায়। এসব জিম্মির মধ্যে অনেক নারী ও শিশু রয়েছে।

অন্যদিকে হামাস শাসিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুযায়ী, গাজা উপত্যকায় ইসরায়েলের পাল্টা হামলায় কমপক্ষে ২১,৫০৭ জন নিহত হয়েছে, যাদের অধিকাংশ নারী ও শিশু।

এ সম্পর্কিত আরও খবর