গাজায় প্রাণহানির সংখ্যা ২১ হাজার ৬০০ ছাড়িয়েছে

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-01 14:55:54

টানা দুই মাসেরও বেশি সময় ধরে চলমান ইসরায়েলের ভয়াবহ বিমান ও স্থল হামলায় এখন পর্যন্ত গাজা উপত্যকায় নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ২১ হাজার ৬৭২ ফিলিস্তিনি। ১ হাজার ৮০০ শিশুসহ প্রায় ৬ হাজার জন এখনও নিখোঁজ রয়েছেন।

ইসরায়েলি বাহিনীর নৃশংসতায় মৃত্যুপুরীতে পরিণত হয়েছে গাজা। অঞ্চলটিতে এখন ভয়াবহ মানবিক বিপর্যয় চলমান, রয়েছে নিত্যপ্রয়োজনীয় পণ্যের অভাব। হয় গাজা ছেড়ে পালানো অথবা গাজায় মৃত্যুবরণ করা ছাড়া যেন আর কোনো উপায় বেঁচে নেই ফিলিস্তিনিদের কাছে। ফিলিস্তিনি মিডিয়া অফিসের তথ্যানুযায়ী, ইসরাইলি হামলার ফলে গাজায় ৫৫টি মসজিদ, তিনটি বিশ্ববিদ্যালয়, তিনটি গির্জা এবং পাঁচটি ভবন ধ্বংস হয়েছে।

সোমবার (১ জানুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

প্রতিবেদনে বলা হয়, চলমান যুদ্ধে ইসরাইলি বাহিনীর হামলায় আহত ৫৬ হাজার ১৬৫ জন ফিলিস্তিনি। হতাহতদের বেশিরভাগই নারী ও শিশু। বাস্তুহীন হয়েছেন ২০ লাখের বেশি ফিলিস্তিনি।

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আল-কুদরা সংবাদ সম্মেলনে বলেন, গেল ২৪ ঘণ্টায় গাজার মধ্যাঞ্চলের বেশ কয়েকটি ভবনে বিমান হামলায় প্রাণহানি ঘটেছে অন্তত ১৬৫ জন। অঞ্চলটিতে স্থল অভিযানের জন্য আরও সেনা মোতায়েন করেছে আইডিএফ।

এদিকে বিভিন্ন আশ্রয়কেন্দ্রের স্বাস্থ্যকর্মীদের হিসাব অনুযায়ী, প্রায় ৩ লাখ ২৬ হাজার ফিলিস্তিনি বিভিন্ন সংক্রামক রোগে আক্রান্ত হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর