ইসরায়েলে রকেট হামলা দিয়ে নতুন বছর শুরু করল হামাস

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-01 12:57:25

ইসরায়েলে ব্যাপক রকেট হামলা দিয়ে নতুন বছরের শুরু করেছে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। সোমবার (১ জানুয়ারি) আল জাজিরার এক প্রতিবেদনে এ খবর প্রকাশিত হয়েছে। 

খবরে বলা হয়েছে, সোমবার মধ্যরাতের পরপরই ইসরায়েলি বিভিন্ন শহরকে লক্ষ্য করে একের পর এক রকেট হামলা চালিয়েছে হামাস।

ইসরায়েলি গণমাধ্যম জানায়, তেল আবিবের দিকে ২০ টিরও বেশি রকেট নিক্ষেপ করা হয়েছে, যার মধ্যে অন্তত ১০টি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থায় প্রতিহত করা হয়। এ সময় তেল আবিবের দক্ষিণে, গাজার উত্তরে, সেডরোটের আশেপাশে এবং অ্যাশদোদের দক্ষিণ এলাকাজুড়ে রকেট অ্যালার্ম ( সতর্ক সংকেত) বাজানো হয়।

এদিকে এ হামলায় হামাসের সামরিক শাখা কাসাম ব্রিগেড জানিয়েছে, তারা গাজায় গণহত্যার প্রতিক্রিয়া হিসেবে ইসরায়েলে এ রকেট হামলা চালিয়েছে।

তবে হামাসের ছোড়া একটি রকেট ইসরায়েলের একটি হাসপাতালে গিয়ে পড়লেও, এতে হতাহতের কোনো ঘটনা ঘটেনি বলে জানিয়েছে সেখানকার কর্তৃপক্ষ।
এদিকে ইসরায়েলি বাহিনী জানিয়েছে, হামাসের হাতে আটক সমস্ত জিম্মিদের দেশে ফিরিয়ে না আনা পর্যন্ত নতুন বছর উদযাপন করা হবে না।

এএফপির পরিসংখ্যান অনুযায়ী, গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের ভয়বহ হামলায় প্রায় ১,১৪০ জন নিহত হয় এবং এদের বেশিরভাই বেসামরিক নাগরিক।

এছাড়াও হামাস যোদ্ধারা প্রায় ২৫০ জন ইসরায়েলি নাগরিককে জিম্মি করে গাজায় নিয়ে যায়। এসব জিম্মির মধ্যে অনেক নারী ও শিশু রয়েছে।

অন্যদিকে হামাস শাসিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুযায়ী, গাজা উপত্যকায় ইসরায়েলের পাল্টা হামলায় কমপক্ষে ২১,৬৭২ জন নিহত হয়েছে, যাদের অধিকাংশ নারী ও শিশু। 

এ সম্পর্কিত আরও খবর