লোহিত সাগরে পণ্যবাহী জাহাজে হুথিদের ক্ষেপণাস্ত্র হামলা

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-01-03 16:55:40

লোহিত সাগরে কৌশলগত বাব এল-মান্দেব প্রণালীর কাছে মঙ্গলবার (২ জানুয়ারি) গভীর রাতে বানিজ্যিক জাহাজের দিকে দুটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইয়েমেনের ইরান-সমর্থিত হুথি বিদ্রোহীরা।

ব্রিটিশ সমুদ্র নিরাপত্তা সংস্থা ইউনাইটেড কিংডম মেরিটাইম ট্রেড অপারেশন্সের (ইউকেএমটিও) এক প্রতিবেদনের বরাতে রয়টার্সকে খবরটি নিশ্চিত করেছে মার্কিন সামরিক বাহিনী।

ইউকেএমটিও প্রাথমিকভাবে ইরিত্রিয়া এবং ইয়েমেনের উপকূলের মধ্যে একটি কার্গো জাহাজের কাছে বিস্ফোরণের খবর দিয়েছে।

ব্রিটেনের রয়্যাল নেভি দ্বারা পরিচালিত সংস্থাটি এক সংক্ষিপ্ত বার্তায় বলেছে, ‘জাহাজটির মাস্টার জানিয়েছেন জাহাজের কোনও ক্ষতি হয়নি এবং ক্রুরা নিরাপদ আছেন।’

ইউএস সেন্ট্রাল কমান্ড পরে জানিয়েছে, ‘হুথি বিদ্রোহীরা দক্ষিণ লোহিত সাগরে দুটি অ্যান্টি-শিপ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে, যেখানে একাধিক বাণিজ্যিক জাহাজ ছিল। কিন্তু ওই হামলায় কোনও ক্ষয়-ক্ষতির খবর পাওয়া যায়নি।’

এদিকে, জাতিসংঘের নিরাপত্তা পরিষদ বুধবার আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা বজায় রাখার বিষয়ে একটি বৈঠক করতে চলেছে। ফরাসি কূটনীতিকরা বলেছেন, ওই বৈঠকে লোহিত সাগরে হুথি হামলার ইস্যুটি সমাধান করবেন তারা।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে হুথি বিদ্রোহীরা লোহিত সাগর এবং বাব এল-মান্দেব প্রণালীতে বাণিজ্যিক জাহাজগুলোকে লক্ষ্য করে ড্রোন এবং ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে।

অন্যদিকে, ইয়েমেনের রাজধানী সানা এবং দেশের লোহিত সাগরের উপকূলের বেশিরভাগ অংশ নিয়ন্ত্রণকারী হুথিরা হুঁশিয়ারি দিয়েছে যে, তারা লোহিত সাগরে চলাচলকারী সেই জাহাজগুলোকে লক্ষ্যবস্তু করবে, যেগুলোর সঙ্গে ইসরায়েলের সংযোগ রয়েছে।

হুথিদের বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র এবং ড্রোন ভূপাতিত করেছে ওই এলাকায় টহলরত মার্কিন, ফরাসি এবং ব্রিটিশ যুদ্ধজাহাজ।

পেন্টাগনের মতে, হুথিরা এ পর্যন্ত ডজন খানেক ড্রোন এবং ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে।

গত রবিবার মার্কিন সেনাবাহিনী বলেছে, তারা ডেনমার্কের মারস্ক লাইনের একটি কন্টেইনার জাহাজে হামলার পরে তিনটি হুথি নৌকা ডুবিয়ে দিয়েছে। হুথি বিদ্রোহীরা জানিয়েছে, ওই ঘটনায় তাদের ১০ যোদ্ধা নিহত হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর