ইসরায়েলকে সতর্ক করলেন হিজবুল্লাহ নেতা

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-01-04 15:45:47

লেবাননের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাওয়ার ব্যাপারে ইসরায়েলকে হঁশিয়ার করে দিয়েছে হিজবুল্লাহ প্রধান হাসান নাসরাল্লাহ।

গ্রুপটির শক্তিশালী ঘাঁটি বৈরুতের দক্ষিণ উপকণ্ঠে হামলায় হামাসের উপনেতা নিহত হওয়ার একদিন পর তিনি এ সতর্ক বার্তা উচ্চারণ করলেন।

রয়টার্স জানিয়েছে, লেবাননে এ হামলার জন্য ইসরায়েলকে দায়ী করেছেন নাসরাল্লাহ।

নাসরাল্লাহ বুধবার (৩ জানুয়ারি) এক টেলিভিশনে ভাষণে বলেন, ‘শত্রুরা যদি লেবাননের বিরুদ্ধে যুদ্ধ করার কথা ভাবে, তাহলে আমরা কোনও সংযম, নিয়ম, সীমা এবং সীমাবদ্ধতা ছাড়াই যুদ্ধ করব।’ তিনি আরো বলেন, ‘আমরা যুদ্ধে ভীত নই।’

গাজায় ইসরায়েল এবং হামাসের মধ্যে প্রায় তিন মাস ধরে যুদ্ধ চলাকালে ইসরায়েলি সেনাবাহিনী হিজবুল্লাহর সঙ্গেও আন্ত:সীমান্ত যুদ্ধ চালিয়ে আসছে। কারণ, হামাস এবং ইরানের সঙ্গে হিজবুল্লাহর মিত্রতা রয়েছে।

লেবানন কর্তৃপক্ষ এবং হামাস গত মঙ্গলবার বৈরুতের দক্ষিণ উপকণ্ঠে হামাসের উপপ্রধান সালাহ আল-আরুরিকে হত্যার জন্য ইসরায়েলকে দায়ী করেছে। ওই হামলায় আরও ছয় জন নিহত হন।

এদিকে ইসরাইলি সেনাবাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হাগারি আরুরিকে হত্যার বিষয়ে সরাসরি কোনও মন্তব্য করেননি। তবে তিনি বলেছেন, আরুরি নিহত হওয়ার পর যেকোনও পরিস্থিতি মোকাবিলার জন্য তার সামরিক বাহিনী সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছে।

অন্যদিকে বিশ্লেষকদের মতে, ওই হামলার কারণে বড় ধরনের যুদ্ধ ছড়িয়ে পড়ার আশঙ্কার দেখা দিয়েছে। কারণ, গাজায় গত অক্টোবরে লড়াই শরু হওয়ার পর থেকে হামাসের যতো সদস্য নিহত হয়েছেন, তাদের মধ্যে আরুরিই হলেন সংগঠনটির সবচেয়ে শীর্ষ পর্যায়ের নেতা।

নাসরাল্লাহ এ হামলাকে একটি বড় এবং ভয়ঙ্কর অপরাধ হিসেবে বর্ণনা করেছেন।

তিনি বলেছেন, ‘এ হামলা চালিয়ে ইসরায়েল কোনওভাবেই ছাড় পাবে না। এক্ষেত্রে তাদেরকে শাস্তি ভোগ করতে হবে।’

এ সম্পর্কিত আরও খবর