বোয়িং ৭৩৭ ম্যাক্স ৯: পরিদর্শনে খুঁজে পাওয়া গেলো আলগা যন্ত্রাংশ

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-09 16:30:51

গত ৫ জানুয়ারি আলাস্কা এয়ারলাইনসের একটি যাত্রীবাহী ফ্লাইট ওরেগন অঙ্গরাজ্যের পোর্টল্যান্ড থেকে ক্যালিফোর্নিয়ার অন্টারিও শহরের উদ্দেশে যাত্রা করে। প্লেনটি উড্ডয়নের কিছুক্ষণ পরই মাঝ আকাশে দরজা খুলে পড়ায় জরুরি অবতরণ করতে বাধ্য হোন বোয়িং ৭৩৭ ম্যাক্স-৯ উড়োজাহাজটির পাইলট।

এ ঘটনার পর মার্কিন যুক্তরাষ্ট্রে উড়োজাহাজ চলাচল নিয়ন্ত্রণকারী ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) বোয়িং এর ১৭১টি বিমানকে গ্রাউন্ডেড করেছে।

মঙ্গলবার (৯ জানুয়ারি) বিবিসি নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে ইউনাইটেড এয়ারলাইন্স তাদের সকল বোয়িং ৭৩৭ ম্যাক্স ৯ এর পরিদর্শন করে সমস্যা খুঁজে বের করার উদ্যোগ নেয়।

পরিদর্শন শেষে ইউনাইটেড এয়ারলাইন্স জানিয়েছে, বোয়িং ৭৩৭ ম্যাক্স ৯ এর পরিদর্শনের সময় তারা কিছু বোল্ট পেয়েছে যা আর শক্ত করার প্রয়োজন ছিল।

ইউনাইটেড এয়ারলাইনস বলেছে যে বিমানে দরজার প্লাগগুলোর সাথে সম্পর্কিত ইনস্টলেশন সমস্যাগু রয়েছে সেগুলো পরিষেবাতে ফিরে আসার আগে প্রতিকার করা হবে।

এদিকে আলোচিত আলাস্কা এয়ারলাইনসের বোয়িং ৭৩৭ ম্যাক্স ৯ ফ্লাইটের নিখোঁজ অংশের সন্ধান পাওয়া গেছে। বর্তমানে পরীক্ষা-নিরীক্ষা করছেন সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা।

কর্মকর্তারা জানিয়েছেন, তারা উড়োজাহাজের মাঝ আকাশে খুলে পরে যাওয়া দরজার একটি অংশের খোঁজ পেয়েছেন। এটি অরেগন রাজ্যের একজন শিক্ষকের পিছনের বাগানে পরে ছিলো।

প্রসঙ্গত, মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যবহৃত বেশিরভাগ বোয়িং ৭৩৭ ম্যাক্স ৯এস-এর প্লেন ইউনাইটেড এয়ারলাইনস এবং আলাস্কা দ্বারা পরিচালিত হয়। অন্যদিকে তুর্কি এয়ারলাইন্স, পানামার কোপা এয়ারলাইনস এবং অ্যারোমেক্সিকো একই মডেলের প্লেনগুলোকে পরিদর্শনের জন্য গ্রাউন্ডেড করেছে৷

এ সম্পর্কিত আরও খবর