ইকুয়েডরে টিভি স্টেশনে হামলার পর গ্যাংদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-10 19:31:09

টেলিভিশন স্টুডিওতে হামলার পর কয়েকদিন ধরে চলা সহিংসতার পর ইকুয়েডরের রাষ্ট্রপতি নোবোয়া অপরাধী দলগুলোকে নিয়ন্ত্রণে আনার নির্দেশ দিয়েছেন। খবর বিবিসির।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, মুখোশধারী বন্দুকধারীরা একটি পাবলিক টেলিভিশন চ্যানেলে সম্প্রচারের সময় লাইভ স্টুডিওতে প্রবেশ করে, এসময় তারা বন্দুক ধরে কর্মীদের মেঝেতে বসতে বাধ্য করে। হামলার পর পুলিশ ১৩ জনকে গ্রেপ্তার করেছে, এসময় টেলিভিশনটির দুই কর্মচারী আহত হয়েছে।

এদিকে এক কুখ্যাত গ্যাংস্টার তার কারাগার থেকে নিখোঁজ হওয়ার পরে গত সোমবার (৮ জানুয়ারি) থেকে ইকুয়েডরে ৬০ দিনের জরুরি অবস্থা জারি করার পরেই এই ঘটনা ঘটলো। জরুরি অবস্থা হওয়ার পর থেকে অন্তত ১০ জন নিহত হয়েছে।

গুয়াকিলের টিভি স্টুডিওতে ঘটনাটি চোনেরোস গ্যাংয়ের বস অ্যাডলফো ম্যাকিয়াস ভিলামার, বা ফিটোর একই শহরের একটি কারাগার থেকে নিখোঁজ হওয়ার সাথে সম্পর্কিত কিনা তা স্পষ্ট নয়।

মঙ্গলবার (৮ জানুয়ারি) দেশটির রাষ্ট্রপতি বলেছিলেন যে দেশে এখন একটি "অভ্যন্তরীণ সশস্ত্র সংঘাত" বিদ্যমান এবং তিনি "নিরপেক্ষ করার জন্য সামরিক অভিযান" চালানোর জন্য সশস্ত্র বাহিনীকে একত্রিত করছেন।

এদিকে পুলিশ জানিয়েছে মঙ্গলবার (৯ জানুয়ারি) গুয়াকিলে অপরাধী চক্রের সাথে জড়িত আটজন নিহত এবং তিনজন আহত হয়েছে এবং নিকটবর্তী শহর নোবোলে "সশস্ত্র অপরাধীদের" দ্বারা দুই পুলিশ কর্মকর্তা নিহত হয়েছে।

রিওবাম্বা শহরে, অন্য একজন দণ্ডিত মাদক সম্রাট সহ প্রায় ৪০ জন বন্দী একটি কারাগার থেকে বেরিয়ে আসে।

অন্তত সাতজন পুলিশ কর্মকর্তাকেও অপহরণ করা হয়েছে এবং সোশ্যাল মিডিয়ায় প্রচারিত একটি ভিডিওতে দেখা যাচ্ছে যে অপহৃত কর্মকর্তাদের মধ্যে তিনজন বন্দুক নিয়ে মাটিতে বসে আছেন কারণ একজনকে প্রেসিডেন্ট নোবোয়াকে সম্বোধন করা একটি বিবৃতি পড়তে বাধ্য করা হয়েছে।

অফিসারটি বিবৃতিটি পড়ে শোনান, এতে বলা হয়, "আপনি যুদ্ধ ঘোষণা করেছেন, আপনি যুদ্ধ পাবেন,"। "আপনি জরুরি অবস্থা ঘোষণা করেছেন। আমরা পুলিশ, বেসামরিক এবং সৈন্যদের তুলে নিবো বলে ঘোষণা করছি।"

নিরাপত্তার কারণে কুইটোতে সরকারি কম্পাউন্ড খালি করার নির্দেশ দিয়েছে পুলিশ।

কুইটোর বাসিন্দারা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, গুয়াকিলের টিভি স্টেশনে হামলার খবরের পর থেকে শহরটি বিশৃঙ্খলার মধ্যে রয়েছে।

প্রতিবেশী দেশ পেরুর সরকার দেশের অভ্যন্তরে কোনো অস্থিতিশীলতা প্রবেশ ঠেকাতে সীমান্তে অবিলম্বে পুলিশ মোতায়েন করার নির্দেশ দিয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে যে তারা ইকুয়েডরে "নির্ভর হামলার" নিন্দা করে এবং রাষ্ট্রপতি ড্যানিয়েল নোবোয়া এবং তার ইকুয়েডর সরকারের সাথে "ঘনিষ্ঠভাবে সমন্বয় করছে" এবং "সহায়তা দিতে প্রস্তুত"।

এ সম্পর্কিত আরও খবর