নিরাপদ না হওয়া পর্যন্ত বোয়িং জেট উড়বে না

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-11 18:57:12

মধ্যে আকাশে দরজা উড়ে যাওয়ার ঘটনার পরে গ্রাউন্ডেড করা বোয়িং ৭৩৭ ম্যাক্স ৯ প্লেনগুলি ছাড়পত্র দেওয়ার জন্য এয়ারলাইন নিয়ন্ত্রকরা তাড়াহুড়ো করবে না বলে জানিয়েছে মার্কিন সরকার।

পরিবহন সচিব পিট বুটিগিগ বলেছেন, আলাস্কা এয়ারলাইন্সের একটি ফ্লাইটে একটি ঘটনার পরে মার্কিন যুক্তরাষ্ট্রে স্থগিত করা বিমানগুলো ১০০% নিরাপদ হওয়া দরকার।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) বিবিসি জানিয়েছে, কবে নাগাদ বিমানগুলো আবার উড়তে দেওয়া হবে তা স্পষ্ট নয়।

বোয়িং-এর বস, ডেভ ক্যালহাউন, ঘটনাটিকে "গুণমান রক্ষা" বলে বর্ণনা করেছেন। এর অর্থ হল বিমানের মান নিয়ন্ত্রণে কিছু ব্যর্থতার কারণে ঘটনাটি ঘটেছে, যা ব্লোআউটের মাত্র আট সপ্তাহ আগে সেবা প্রদান করে আসছিলো।

এর আগে মঙ্গলবার (৯ জানুয়ারি) এক বৈঠকে বোয়িংয়ের কর্মীদের উদ্দেশে সিইও ক্যালহুন বলেন, ‘আমরা প্রথমেই আমাদের ভুল স্বীকার করছি। প্রতিটি পদক্ষেপে শতভাগ স্বচ্ছতা নিশ্চিত করেই পরিস্থিতির উন্নয়ন ঘটাতে যাচ্ছি। তদন্তের ফলাফলকে গুণগত মান নিশ্চিতের ইস্যু হিসেবে দেখতে হবে।’

গত শুক্রবার (৫ জানুয়ারি) আলাস্কা এয়ারলাইনসের একটি বোয়িং ৭৩৭ ম্যাক্স ৯ মডেলের উড়োজাহাজ ১৭১ জন যাত্রী এবং ৬ জন ক্রু নিয়ে ওরেগন অঙ্গরাজ্যের পোর্টল্যান্ড থেকে ক্যালিফোর্নিয়ার অন্টারিওর উদ্দেশে উড্ডয়ন করে। কয়েক মিনিট পর মাঝ আকাশে থাকা অবস্থায় বিমানটির কেবিনের একটি দরজা বিচ্ছিন্ন হয়ে উড়ে যায়। তারপর পোর্টল্যান্ডে জরুরি অবতরণ করতে বাধ্য হয় এই উড়োজাহাজ।

নিরাপত্তা নিশ্চিত করেই এর পরের প্রতিটি উড়োজাহাজকে আকাশে ওড়ানো হবে বলে বোয়িংয়ের কর্মীদের উদ্দেশে বলেন ডেভ ক্যালহুন।

ঘটনাটির তদন্ত করছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ড (এনটিএসবি)। তাদের সঙ্গে একত্রে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন বোয়িং সিইও।

তিনি বলেন, ‘এবার প্রতিটি পদক্ষেপের ক্ষেত্রে সম্পূর্ণ স্বচ্ছতার সঙ্গে কাজ করা হবে। এনটিএসবি খুবই দক্ষ। তারা দ্রুতই একটি সিদ্ধান্তে আসবে।’

ওই ঘটনার পর সব বোয়িং ম্যাক্স ৯ উড়োজাহাজ গ্রাউন্ডেড করার নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্রের বিমান চলাচল নিয়ন্ত্রক সংস্থা দ্য ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ)।

এ সম্পর্কিত আরও খবর