আইসল্যান্ডে আগ্নেয়গিরিতে বিস্ফোরণের পরে অগ্ন্যুৎপাত শুরু

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-14 18:24:56

আইসল্যান্ডের দক্ষিণ-পশ্চিম অঞ্চলের একটি আগ্নেয়গিরিতে বিস্ফোরণের পরে অগ্ন্যুৎপাত শুরু হয়েছে। যা কাছাকাছি গ্রিনদাভিক শহরের বাসিন্দাদের নতুন ঝুঁকির মধ্যে ফেলেছে।

শনিবার (১৩ জানুয়ারি) আইসল্যান্ডের ন্যাশনাল কমিশনার অফ পুলিশ জানান, এই অঞ্চলের রাস্তায় আগ্নেয়গিরির ফাটল দেখার পরে মাছ ধরার শহর গ্রিনদাভিকের বাসিন্দাদের সরিয়ে নেয়া হয়েছে।

আইসল্যান্ড কর্তৃপক্ষ রবিবার (১৪ জানুয়ারি) জানিয়েছে, পরিস্থিতি পর্যবেক্ষণ ও আগ্নেয়গিরির সঠিক অবস্থান খুঁজে বের করতে কোস্টগার্ডের একটি হেলিকপ্টারকে সেখানে পাঠানো হয়েছে। অগ্নুৎপাতের কয়েক ঘন্টা আগে, আইসল্যান্ডের আবহাওয়া অফিস ভূমিকম্পের খবর দিয়েছে।

আইসল্যান্ডের সংবাদমাধ্যম আরইউভি জানিয়েছে, অগ্ন্যুৎপাত শুরু হয়েছে মাছ ধরার শহর গ্রিনদাভিকে। তবে আগ্নেয়গিরির ঠিক কোন জায়গা থেকে লাভ বের হচ্ছে এবং এটি কোনদিকে প্রবাহিত হচ্ছে সে বিষয়টি নিশ্চিত নয়।

এরআগে আইসল্যান্ডে সর্বশেষ অগ্ন্যুৎপাত শুরু হয়েছিল গত ১৮ ডিসেম্বর। ওই অগ্ন্যুৎপাত শুরুর আগে গ্রিনদাভিক থেকে ৪ হাজার বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছিল। ভাবা হয়েছিলো আগ্নেয়গিরির লাভা গ্রিনদাভিক শহরের ভেতর দিয়ে প্রবাহিত হবে। লাভা শহরটির মাঝখান দিয়ে যাওয়ার বদলে অন্যান্য দিক দিয়ে প্রবাহিত হওয়ায় সৌভাগ্যক্রমে গ্রিনদাভিক আগ্নেয়গিরির ধ্বংসযজ্ঞ থেকে বেঁচে যায়।

আইসল্যান্ড ইউরেশিয়ান এবং নর্থ আমেরিকার টেকটোনিক প্লেটের মাঝ বরাবর অবস্থিত। বিশ্বের মধে যে কয়েকটি প্লেট রয়েছে— এ দুটি অন্যগুলোর তুলনায় সবচেয়ে বড়। দুটি প্লেট বিপরীত দিকে নড়াচড়া করায় আইসল্যান্ডে প্রায়ই ভূমিকম্প ও আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত শুরু হয়।

এ সম্পর্কিত আরও খবর