বাংলাদেশ-ভারত সীমান্তের পালেতওয়া শহর দখলে নিয়েছে আরাকান আর্মি

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-15 18:50:41

বাংলাদেশ-ভারতের সীমান্তবর্তী মিয়ানমারের পশ্চিমাঞ্চলীয় প্রদেশ রাখাইনের পালেতওয়া শহর দখলে নিয়েছে মিয়ানমারের বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি (এএ)। এর আগে চীনের সীমান্তবর্তী শহর লাউকাই দখল করে নিয়েছিল থ্রি ব্রাদারহুড অ্যালায়েন্স নামের অপর একটি বিদ্রোহী জোট।

সোমবার (১৫ জানুয়ারি) বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, আরাকান আর্মির (এএ) মুখপাত্র খাইন থু খা রোববার রাতে বলেছেন, তারা কালাদান নদীর তীরে অবস্থিত বন্দর শহর পালেতওয়া জয় করেছে। এ শহরটি প্রতিবেশী দেশগুলোর (বাংলাদেশ ও ভারত) সঙ্গে বাণিজ্যের চাবিকাঠি। সীমান্তে স্থিতিশীলতা নিশ্চিতের বিষয়ে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সর্বোচ্চ সহযোগিতা করার কথা উল্লেখ করেন তিনি। তারা শিগগিরই এলাকায় প্রশাসন ও আইন প্রয়োগের দায়িত্ব নেবেন বলে জানিয়েছেন।

এর আগে আরাকান আর্মি মিয়ানমারের রাখাইন রাজ্যের ১৭টি টাউনশিপের মধ্যে ১৫টিতেই নিজেদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে বলে দাবি করে এবং এ সময়ে তারা জান্তা বাহিনীর কাছ থেকে ১৪২টি সেনাঘাঁটি দখল করে নিয়েছিল বলে জানায়। তারা রাজ্যের গুরুত্বপূর্ণ শহর পালেতওয়ার নিয়ন্ত্রণ নেওয়ার জন্যও লড়াই করে যাচ্ছে। 

প্রসঙ্গত, মিয়ানমারের জান্তা বাহিনী ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে এক অভ্যুত্থানের মাধ্যমে তৎকালীন নির্বাচিত সরকারকে হটিয়ে ক্ষমতায় আসে। এরপর থেকেই দেশটিতে বিদ্রোহ-আন্দোলন তীব্র আকার ধারণ করে। জান্তা বাহিনী ব্যাপক দমন-পীড়ন চালানো শুরু করলে দেশটির বিভিন্ন সশস্ত্র গোষ্ঠী জান্তা বাহিনীর বিরুদ্ধে সশস্ত্র বিদ্রোহ শুরু করে। প্রাথমিক পর্যায়ে সংঘাতে তেমন সুবিধা করতে না পারলেও গত কয়েক মাস ধরে সাফল্যের দেখা পাচ্ছে বিদ্রোহী গোষ্ঠীগুলো।

এর মধ্যে মিয়ানমার ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মি (এমএনডিএএ), তা’আং ন্যাশনাল লিবারেশন আর্মি (টিএনএলএ) এবং আরাকান আর্মি (এএ) জান্তা বাহিনীর বিরুদ্ধে সম্মিলিত লড়াই শুরু করে। মাঝে চীনের মধ্যস্থতায় এই তিন গোষ্ঠীর সঙ্গে একবার সমঝোতার চেষ্টা হলেও তা ব্যর্থ হয়।

এ সম্পর্কিত আরও খবর