ইউক্রেনকে সাহায্য দিতে আলোচনার আমন্ত্রণ বাইডেনের

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-01-17 15:31:19

রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা সমর্থন নিয়ে ক্রমবর্ধমান উদ্বেগের মধ্যে ইউক্রেনের জন্য সমালোচনামূলক সহায়তা অব্যাহত রাখার বিষয়ে বুধবার (১৭ জানুয়ারি) কংগ্রেসের নেতাদের আলোচনার জন্য আমন্ত্রণ জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। রয়টার্সকে এ খবর নিশ্চিত করেছে হোয়াইট হাউস।

ইউক্রেনের জন্য ওয়াশিংটনের সামরিক সহায়তা ধমকে গেছে। কারণ, রিপাবলিকানরা ইউক্রেনের জন্য ৬০ বিলিয়ন ডলার সাহায্যের জন্য বাইডেনের অনুরোধ প্রত্যাখ্যান করেছেন ডেমোক্র্যাট।

ইউক্রেনের জন্য অর্থ বরাদ্দ দেওয়া নিয়ে একটি তিক্ত পক্ষপাতমূলক রাজনৈতিক বিভক্তি দেখা দেওয়ায় গত শুক্রবার একটি নতুন মার্কিন সরকার সাহায্য বন্ধ এড়াতে কংগ্রেস একটি চুক্তিতে পৌঁছানোর চেষ্টা করছে।

মার্কিন প্রেস সেক্রেটারি কারিন জিন-পিয়েরে সাংবাদিকদের বলেন, বাইডেন তার জাতীয় নিরাপত্তা সম্পূরক অনুরোধের সমালোচনামূলক গুরুত্ব নিয়ে আলোচনা করতে হোয়াইট হাউসে মার্কিন প্রতিনিধি পরিষদ এবং সিনেট নেতাদের আমন্ত্রণ জানাবেন।

জিন-পিয়েরে বলেন, সেদিকে অগ্রসর হওয়া কতটা গুরুত্বপূর্ণ তা নিয়ে চাপ দিবেন বাইডেন।

আলোচনাটি ইউক্রেনের জন্য মার্কিন তহবিল নিয়ে আলোচনা এক ধাপ এগিয়ে যাওয়ার পথ সুগম পারে। কারণ, বাইডেন কয়েক সপ্তাহ ধরে রিপাবলিকানদের সঙ্গে বৈঠকে বসতে অস্বীকার করে আসছেন।

হোয়াইট হাউস বলেছে, ‘বাইডেন গত মঙ্গলবার জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজের সঙ্গেও কথা বলেছেন এবং তারা রাশিয়ার আগ্রাসনের মুখে ইউক্রেনের প্রতি তাদের দেশগুলোর চলমান অবিচল সমর্থনের বিষয়ে সমন্বয় করেছেন।’

এ সম্পর্কিত আরও খবর