শীত-তুষারঝড়ে যুক্তরাষ্ট্রে ৩৩ জনের প্রাণহানি

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-18 18:03:08

যুক্তরাষ্ট্রের অন্তত ৫০টি অঙ্গরাজ্যে শৈত্যপ্রবাহের জেরে তীব্র ঠাণ্ডায় জমে গেছে। দেশটির বিভিন্ন অঞ্চলে তীব্র ঠাণ্ডায় ইতোমধ্যে ৩৩ জনের মৃত্যুর সংবাদ পাওয়া গেছে। ব্যাপক তুষারপাত এবং হিমশীতল বৃষ্টির জেরে হাড় কাঁপানো শীত এবং হাইপোথার্মিয়ায় (ঠান্ডাজনিত পানিশূন্যতা) প্রাণহানি ঘটেছে।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর ন্যাশনাল ওয়েদার সার্ভিস (এনডব্লিউএস) এক পূর্বাভাসে জানিয়েছে, আপাতত এই আবহাওয়া পরিস্থিতির উন্নতির কোনো সম্ভাবনা নেই।

এনডব্লিউএসের এক কর্মকর্তা মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে বলেন, ‘দেশজুড়ে তুষারঝড়-শৈত্যপ্রবাহ চলছে, সেটি প্রাথমিক পর্যায়ের। শৈত্যপ্রবাহের গুরুতর পর্যায় এখনও শুরুই হয়নি। ’

শৈত্যপ্রবাহের চুড়ান্ত পর্যায়ে যখন শুরু হবে তখন নিউইয়র্ক, অরেগন, মিসিসিপি, ফ্লোরিডা, টেনেসি, কানেকটিকাট, মাইনসহ যুক্তরাষ্ট্রের প্রায় সব অঙ্গরাজ্য ১ থেকে ২ ফুট উঁচু তুষারের স্তূপ জনবে বলে জানিয়েছে এনডব্লিউএস।

বৈরী আবহাওয়ার কারণে মঙ্গলবার প্রায় ৩ হাজার অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট বাতিল করা হয়েছে। এছাড়া গাড়ি ও বাস-ট্রাক চালকদের সাবধানে চলাচল করার নির্দেশনা দিয়েছে যুক্তরাষ্ট্রের সড়ক ও পরিবহন কর্তৃপক্ষ।

এ সম্পর্কিত আরও খবর