জাতীয় নিরাপত্তা নিয়ে পর্যালোচনা বৈঠকে পাকিস্তান

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-19 17:58:20

পাকিস্তানের ভেতরে ইরানের হামলার ঘটনায় জাতীয় নিরাপত্তা বিষয়ে এক বৈঠক ডেকেছেন দেশটির জাতীয় ও সামরিক নেতারা।

শুক্রবার (১৯ জানুয়ারি) পাকিস্তানের অন্তর্বতীকালীন প্রধানমন্ত্রী আনোয়ারুল-হক-কাকার জাতীয় ও সামরিক কর্মকর্তাদের নিয়ে এ বৈঠক ডেকেছেন।

গত ১৬ জানুয়ারি পাকিস্তানের সিস্তান-বেলুচিস্তানের এক শহরে ‘জঙ্গি গোষ্ঠীর ঘাঁটি’ লক্ষ্য করে মিসাইল ও ড্রোন হামলা চালিয়েছে ইরান। এ হামলায় দুই শিশুসহ অন্তত চারজন নিহত হয়। এর ৪৮ ঘণ্টার মাথায় পাকিস্তান বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) পাকিস্তান ইরানে হামলা চালালে অন্তত নয়জন নিহত হয়েছেন। 

হামলার বিষয়ে ইরানের দাবি, পাকিস্তানে লুকিয়ে থাকা একটি সন্ত্রাসীগোষ্ঠীকে লক্ষ্য করে এ হামলা চালানো হয়েছে। এ ঘটনা পর পাকিস্তান ও ইরানের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

পাকিস্তানের বৈঠকের বিষয়টি নিশ্চিত করে বার্তাসংস্থা এএফপির বরাত দিয়ে আলজাজিরা এক প্রতিবেদন প্রকাশ করেছে।

প্রতিবেদনে বলা হয়, বৈঠকে সামরিক বাহিনী প্রধান ও গোয়েন্দা সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন বলে নিরাপত্তা বাহিনীর এক কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন।

পাকিস্তানে ইরানের হামলার পর অন্তর্বতীকালীন প্রধানমন্ত্রী আনোয়ারুল-হক-কাকার সুইজারল্যা্ন্ডে চলমান ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের বৈঠক সংক্ষিপ্ত করে দেশে ফিরে এসেছেন।

গত বছরের ৭ অক্টোবর হামাস ও ইসরাইলের পাল্টাপাল্টি হামলায় মধ্যপ্রাচ্যে উত্তেজনা বেড়ে যায়। এক পর্যায়ে যুদ্ধ বেধে যায়। তবে পাকিস্তানে ইরানের হামলার ঘটনার পর দুই দেশেই পরস্পরের প্রতি শান্ত থাকার আহ্বান জানিয়েছে।

এ সম্পর্কিত আরও খবর