ইটাওয়ান হ্যালোইন ক্রাশ: অবহেলার দায়ে অভিযুক্ত সিউলের পুলিশ প্রধান

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-22 16:04:14

দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলের ইটাওয়ান এলাকায় ২০২২ সালে হ্যালোইন উৎসবের ভিড়ে পদদলিত হয়ে ১৫০ জন নিহত হওয়ার ঘটনায় দেশটির পুলিশ প্রধানকে অভিযুক্ত করা হয়েছে।

সোমবার (২২ জানুয়ারি) দক্ষিণ কোরিয়ার পুলিশ নিশ্চিত করেছে, সিউল মেট্রোপলিটন পুলিশ এজেন্সির (এসএমপিএ) প্রধান কিম কোয়াংহোকে এই ট্র্যাজেডির সাথে জড়িত থাকার অভিযোগে অভিযুক্ত করা হয়েছে। তিনি ঘটনায় অভিযুক্ত সবচেয়ে সিনিয়র পুলিশ অফিসার।

শুক্রবার (১৯ জনুয়ারি) প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, কিমের বিরুদ্ধে "পেশাগত অবহেলার ফলে আঘাত বা মৃত্যু"র অভিযোগ আনা হয়েছে।

২৯শে অক্টোবর, ২০২২ সালে রাত থেকে পুলিশের জরুরী কল লগ অনুসারে, পরিস্থিতি গুরুতরভাবে খারাপ হওয়ার চার ঘন্টা আগে জনসাধারণের থেকে একাধিক কল ভিড়ের বিষয়ে অভিযোগ করা হয়েছিল। কিন্তু তারমধ্যেই ভিড় বেড়ে গিয়েছিল এবং রাস্তাগুলি এতটাই পরিপূর্ণ হয়ে গিয়েছিল যে পার্টিতে অংশগ্রহণকারীরা নড়াচড়া করতে পারছিল না। কেউ শ্বাস নিতে না পেরে অন্যের পায়ের নিচে পড়ে যায়। সেই রাতে যারা মারা গেছে তাদের বেশিরভাগই ছিল তরুণ দক্ষিণ কোরিয়ান।

পদদলিত হওয়ার ঘটনার পরে, জানা যায় হ্যালোইন উৎসবের জন্য জড়ো হওয়া বিশাল জনসমাগম পরিচালনা করার জন্য দক্ষিণ কোরিয়ার কর্তৃপক্ষের কোনও নির্দেশিকা ছিল না। এটি বেঁচে থাকা এবং মৃতদের পরিবারের মধ্যে ক্ষোভের সৃষ্টি করে৷

সিউল পুলিশ জানিয়েছে, অভিযুক্ত হওয়ার পর কিমকে তার পদ থেকে বরখাস্ত করা হয়নি। এর আগে দুর্যোগ সম্পর্কিত প্রমাণ নষ্ট করার অভিযোগে ডিসেম্বরে দুই প্রাক্তন অফিসারকে গ্রেপ্তার করার পরে তার অভিযুক্তি আসে, কর্তৃপক্ষ জানিয়েছে।

২০২০ সালে করোনা মহামারি শুরু হওয়ার পর সিউলে হ্যালোইন উৎসব বন্ধ ছিল। এরপর সেবারই প্রথম এই উৎসব হয়, যেখানে মাস্ক পরার বাধ্যবাধকতা ছিল না। সেই উৎসবের ভিড়ে পদদলিত হয়ে ১৫০ জন নিহত হওয়ার ঘটনা ঘটে। ‘মৃত আত্মাদের স্মরণে’ প্রতিবছর অক্টোবরের শেষে ইউরোপ, আমেরিকাসহ বিভিন্ন দেশে হ্যালোইন উৎসব হয়।

এ সম্পর্কিত আরও খবর