নিউ হ্যাম্পশায়ারে জয় পেলেও ক্ষুব্ধ ট্রাম্প

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-01-24 19:10:57

যুক্তরাষ্ট্রে ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী বাছাইয়ে নিউ হ্যাম্পশায়ারে প্রাইমারি ভোটে জয়ী পেয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে সন্তুষ্ট নন পাগলাটে স্বভাবের ট্রাম্প।

বুধবার (২৪ জানুয়ারি) বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট ভেবেছিলেন নিউ হ্যাম্পশায়ারে নিকি হ্যালিকে এতটাই বাজেভাবে পরাজিত করবেন যাতে প্রার্থী বাছাইয়ের দৌড় থেকে তিনি ছিটকে পড়েন। কিন্তু সাউথ ক্যারোলাইনার সাবেক গভর্নর হ্যালি হারলেও লড়াই চালিয়ে যাওয়ার অঙ্গীকার করে বলেছেন, আমি একজন যোদ্ধা। এই প্রতিযোগিতা শেষ হতে এখনও অনেকটা বাকি।

অপরদিকে নিজের সমর্থকদের সামনে দেওয়া এক বক্তৃতায় ট্রাম্প তার স্বভাবসুলভ ভঙ্গিতে হ্যালিকে উপহাস করেছেন, তাকে ‘প্রতারক’ বলেছেন।

ট্রাম্প বলেন, তিনি এমন করছেন, এমনভাবে কথা বলছেন যেন তিনি জিতেছেন। তিনি জিতেননি। তিনি হেরেছেন। তার জন্য খুব খারাপ একটি রাত ছিল।

৫২ বছর বয়সী নিকি হ্যালি লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণায় ৭৭ বছর বয়সী ট্রাম্প ক্ষোভে নিউ হ্যাম্পশায়ারে সমর্থকদের উদ্দেশে বলেন, আমি কিন্তু খুব বেশি রাগ করি না।

ট্রাম্পের প্রচারণার একজন সিনিয়র উপদেষ্টা জেসন মিলার। তিনি জানান, তুষারাবৃত নিউ হ্যাম্পশায়ারে গত এক সপ্তাহ ব্যাপক প্রচারণা চালানো হয়। আমাদের লক্ষ্যে ছিল নিউ হ্যাম্পশায়ার থেকেই হ্যালিকে ছিটকে দেওয়ার। কিন্তু আমাদের পরিকল্পনা অনুযায়ী সবকিছু হয়নি।

মিলার রয়টার্সকে বলেন, তবে নিউ হ্যাম্পশায়ারের জয় প্রমাণ করে ট্রাম্পের পক্ষে রিপাবলিকানরা ঐক্যবদ্ধ। এখন শুধু সময়ের অপেক্ষা নিকি হ্যালির সরে দাঁড়ানোর।

রিপাবলিকান পার্টির প্রার্থী বাছাইয়ে পরবর্তী প্রাইমারির ভোট হবে আগামী ২৪ ফেব্রুয়ারি সাউথ ক্যারোলাইনায়। এখানেই হ্যালির জন্ম হয়েছিল আর তিনি দুই মেয়াদে এ অঙ্গরাজ্যের গভর্নর ছিলেন। এসব সত্ত্বেও বিভিন্ন জনমত জরিপে দেখা গেছে, ট্রাম্প এ অঙ্গরাজ্যেও অনেক ব্যবধানে এগিয়ে আছেন।

এ সম্পর্কিত আরও খবর