ইসরায়েলকে অবশ্যই জবাবদিহি করতে হবে : সৌদি আরব

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-01-27 17:01:38

গাজায় ইসরায়েলের যুদ্ধের বিষয়ে জাতিসংঘের শীর্ষ আদালতের সিদ্ধান্তকে শুক্রবার (২৬ জানুয়ারি) স্বাগত জানিয়েছে সৌদি আরব।

দেশটি একই সঙ্গে আন্তর্জাতিক আইন লঙ্ঘনের জন্য ইসরায়েলকে জবাবদিহি করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে।

সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে গাজায় যুদ্ধবিরতিতে পৌঁছাতে এবং ফিলিস্তিনি জনগণের সুরক্ষা প্রদানের জন্য আরও পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছে।

এর আগে দেশটির জানিয়েছিল , ফিলিস্তিনের রাষ্ট্রীয় মর্যাদাসহ একটি পরিস্কার চুক্তিতে পৌঁছালে রাষ্ট্র হিসাবে ইসরায়েলকে স্বীকৃতি দিতে পারে সৌদি আরব।

বিষয়টি গত ১৬ জানুয়ারি রয়টার্সকে নিশ্চিত করেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী যুবরাজ ফয়সাল বিন ফারহান।

সেদিন দাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের একটি প্যানেলকে যুবরাজ ফারহান বলেন, ‘আমরা একমত যে, শুধুমাত্র একটি উপায়ে ইসরায়েলের স্বীকৃতি মিলতে পারে। আর সেটি হলো একটি ফিলিস্তিনি রাষ্ট্রের আত্নপ্রকাশ।’

তখন সৌদি আরব ইসরায়েলকে বৃহত্তর রাজনৈতিক চুক্তির অংশ হিসেবে স্বীকৃতি দেবে কিনা জানতে চাইলে তিনি বলেছিলেন, ‘অবশ্যই।’

যুবরাজ ফয়সাল বলেছিলেন, ফিলিস্তিনি রাষ্ট্র গঠনের মাধ্যমে আঞ্চলিক শান্তি নিশ্চিত করা ছিল এমন কিছু, যার আমরা সত্যিই মার্কিন প্রশাসনের সঙ্গে কাজ করছি এবং গাজার প্রেক্ষাপটে সেটি আরও প্রাসঙ্গিক।’

প্রসঙ্গত, ইসরায়েল এবং গাজা শাসনকারী জঙ্গি ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের মধ্যে গত অক্টোবরে যুদ্ধ শুরুর পর ইসরায়েলের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক স্বাভাবিক করার যুক্তরাষ্ট্র-সমর্থিত পরিকল্পনা ভেস্তে যায়।

দুটি সূত্র রয়টার্সকে জানিয়েছে, সৌদি-ইসরায়েল সম্পর্ক স্বাভাবিককরণের বিষয়ে মার্কিন সমর্থিত আলোচনায় কিছুটা বিলম্ব হবে।

এ সম্পর্কিত আরও খবর