ড্রোন হামলার অভিযোগ অস্বীকার করেছে ইরান

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-29 16:01:21

সিরিয়া সীমান্তবর্তী জর্ডানের একটি সামরিক ঘাঁটিতে রোববার (২৮ জানুয়ারি) ড্রোন হামলার ঘটনায় যুক্তরাষ্ট্রের তিন সেনা নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও প্রায় ৩৪ জন। এই হামলায় ইরান জড়িত বলে দাবি করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তবে এই অভিযোগ সম্পূর্ণ অস্বীকার করেছে ইরান।

সোমবার (২৯ জানুয়ারি) সংবাদমাধ্যম বিবিসি এর প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, জো বাইডেন মার্কিন বাহিনীর ওপর মনুষ্যবিহীন ড্রোন হামলার জন্য ইরান-সমর্থিত গোষ্ঠীগুলোকে দোষারোপ করেছেন। অন্যদিকে মার্কিন সেনা সদস্যের নিহত হওয়ার ঘটনায় তেহরান জড়িত ছিল না বলে জানিয়েছে জাতিসংঘে ইরানের মিশন। সোমবার রাষ্ট্রীয় বার্তাসংস্থা আইআরএনএ-তে প্রকাশিত এক বিবৃতিতে মিশনটি এই তথ্য জানিয়েছে।

বিবৃতিতে জাতিসংঘের এই ইরানি মিশন আরও বলেছে, ‘ইরানের সঙ্গে এই হামলার কোনও সম্পর্ক নেই এবং মার্কিন ঘাঁটিতে হামলার সঙ্গে ইরানের কোনও সম্পর্কও নেই।এই অঞ্চলে মার্কিন বাহিনী এবং প্রতিরোধ গোষ্ঠীগুলোর মধ্যে দ্বন্দ্ব রয়েছে ঠিকই। এ দ্বন্দ্ব থেকে প্রতিশোধমূলক বিভিন্ন হামলা-পাল্টা হামলাও হয়ে থাকে। তবে এই ঘটনার সাথে ইরানের যোগসূত্র নেই।’

এর আগে ড্রোন হামলায় ৩ মার্কিন সেনা নিহত হওয়ার ঘটনায় প্রতিশোধের হুংকার দিয়েছেন বাইডেন। দায়ী সকলকে জবাবদিহিতার আওতায় আনবেন বলেও তিনি দৃঢ় প্রতিজ্ঞ।

বাইডেন বলেন, ‘আমরা যে তিনজন আমেরিকান সেনা সদস্যকে হারিয়েছি তারা সর্বোচ্চ অর্থে দেশপ্রেমিক ছিলেন। তাদের চূড়ান্ত আত্মত্যাগ আমরা কখনও ভুলব না। সন্ত্রাসবাদের বিরুদ্ধে আমরা লড়াই করার প্রতিশ্রুতি বজায় রাখব।’

এ সম্পর্কিত আরও খবর