ফিলিস্তিনে অনুদান বন্ধের সমর্থন করে না ইসরায়েল

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-31 15:06:12

ফিলিস্তিনিদের জন্য পশ্চিমা নয় দেশের অনুদান বন্ধের ঘোষণাকে সমর্থন করে না বলে জানিয়েছেন ইসরায়েলের এক ঊর্ধ্বতন কর্মকর্তা। যুদ্ধের ভেতর এ ধরনের সিদ্ধান্ত অমানবিক বলে মনে করে নেতানিয়াহুর সরকার।

বুধবার (৩১ জানুয়ারি) টাইমস অফ ইসরায়েলের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়েছে।

খবরে বলা হয়েছে, গত শনিবার পশ্চিমা নয়টি দেশ ফিলিস্তিনে তাদের অনুদান বন্ধের ঘোষণা দেয়। এমন সিদ্ধান্তের প্রেক্ষিতে মঙ্গলবার টাইমস অফ ইসরায়েলের এক সংবাদ সম্মেলনে ইসরায়েলের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, 'যদি ইউএনআরডব্লিউএ ফিলিস্তিনে তাদের ত্রাণ সরবরাহের কাজ বন্ধ করে দেয়, তাহলে এটি একটি মানবিক বিপর্যয়ের কারণ হতে পারে। যা ইসরায়েলকে হামাসের বিরুদ্ধে লড়াই বন্ধ করতে বাধ্য করবে।'

তিনি আরও বলেন, 'এমন সিদ্ধান্ত ইসরায়েলের স্বার্থে কার্যকরী হবে না এবং ইসরায়েলের বন্ধুদেশগুলোর স্বার্থেও সুফলদায়ক হবে না।'

এর আগে গাজার ফিলিস্তিনি শরণার্থীদের ত্রাণ ও মানবিক সহায়তা সরবরাহকারী জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনআরডব্লিউএ-এর কয়েক জন কর্মীর বিরুদ্ধে ইসরায়েল ৭ অক্টোবর হামলায় সম্পৃক্তার অভিযোগ তোলার পর এ ঘোষণা দেয় পশ্চিমা দেশগুলো।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় অভিযোগ করে, ৭ অক্টোবর ইসরায়েলে হামলার সঙ্গে ইউএনআরডব্লিউএ’র অন্তত ১২ জন কর্মীর সংশ্লিষ্টতার অভিযোগ পাওয়া গেছে। অভিযোগের যথাযথ তদন্ত না হলে ইউএনআরডব্লিউএ-এর তহবিলে যুক্তরাষ্ট্রের আর্থিক সহায়তা বরাদ্দ বন্ধ থাকবে।

এদিকে ইউএনআরডব্লিউএর কমিশনার জেনারেল ফিলিপ লাজারিনি সাংবাদিকদের কাছে এই অভিযোগের সত্যতা স্বীকার করে জানিয়েছেন, সংস্থাটি অভিযুক্ত কর্মীদের চাকরিচ্যুত করেছে এবং এ বিষয়ে তদন্ত শুরু করেছে।

ইসরায়েলের ওই সিনিয়র কর্মকর্তা বলেছেন, 'ইউএনআরডব্লিউএ এর কর্মকর্তা এমন কর্মকাণ্ডে ইউএনআরডব্লিউ এর প্রতি অবিশ্বাস আরও বেড়েছে, তবুও এটি একটি আন্তর্জাতিক সংস্থা যেটি এই যুদ্ধ পরিস্থিতির ভেতর ফিলিস্তিনের মানুষদের সহায়তা দিয়ে আসছে। তাই মানবিক দিক বিবেচনা করে ইউএনআরডব্লিউএ'র সহায়তা কার্যক্রমকে বন্ধের বিষয়ে চাপ দিতে চায় না ইসরায়েল।'

এদিকে পশ্চিমাদের এমন সিদ্ধান্তের সমালোচনা করেছেন প্যালেস্টাইন লিবারেশন অরগানাইজেশন (পিএলও) সেক্রেটারি-জেনারেল হুসেইন আল-শেখ ।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক বিবৃতিতে তিনি বলেছেন, এই নির্দিষ্ট সময়ে এবং ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে ক্রমাগত আগ্রাসনের আলোকে, আমাদের এই আন্তর্জাতিক সংস্থার জন্য সর্বাধিক সমর্থন প্রয়োজন এবং একে সমর্থন ও সহায়তা বন্ধ করা উচিত নয়।

 

এ সম্পর্কিত আরও খবর