হুথিদের পাঠানো ১০ ড্রোন ধ্বংস করলো যুক্তরাষ্ট্র

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-02-01 17:52:13

ইয়েমেনের ইরান-সমর্থিত হুথি বিদ্রোহীদের পাঠানো ১০টি ধ্বংসের পাশাপাশি সেগুলোর স্থল নিয়ন্ত্রণ কেন্দ্রে নতুন করে হামলা চালিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী।

মার্কিন সেনাবাহিনীর সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) আলজাজিরাকে জানিয়েছে, তাদের বাহিনী বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) হুথিদের পাঠানো ১০টি ড্রোনকে ধ্বংস করেছে। এ ছাড়া ড্রেন নিয়ন্ত্রণ কেন্দ্র ইউএভি গ্রাউন্ড কন্ট্রোল স্টেশনে হামলা করেছে।

সেন্টকম এক বিবৃতিতে জানিয়েছে, ‘এই পদক্ষেপ নেভিগেশনের স্বাধীনতাকে রক্ষা করবে এবং মার্কিন নৌবাহিনীর জাহাজ এবং বণিক জাহাজগুলোর জন্য আন্তর্জাতিক জলসীমাকে আরও নিরাপদ করবে।’

এদিকে, গত বুধবার (৩১ জানুয়ারি) ইয়েমেনের বিরুদ্ধে হামলায় অংশ নেওয়া সব মার্কিন এবং ব্রিটিশ যুদ্ধজাহাজগুলোকে হামলার লক্ষ্যবস্তু করার ঘোষণা করে হুথিরা।

সেন্টকম এর আগে জানিয়েছিল যে, ইউএসএস কার্নি হুথিদের ছোড়া একটি অ্যান্টিশিপ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র গুলি করে ধ্বংস এবং এক ঘণ্টারও কম সময়ের মধ্যে তিনটি ইরানি ড্রোন ভূপাতিত করেছে।

হুথিরা বুধবার বলেছে, তাদের নৌবাহিনী মার্কিন নৌবাহিনীর ডেস্ট্রয়ার গ্রেভলিতে ক্ষেপণাস্ত্র নিক্ষেপের কয়েক ঘণ্টা পর এডেন উপসাগরে একটি মার্কিন পণ্যবাহী জাহাজে হামলা চালিয়েছে।

বিশ্লেষকদের মতে, যুক্তরাষ্ট্র এবং ইরান সরাসরি সংঘর্ষ এড়ালে সক্ষম হলেও সম্প্রতি মধ্যপ্রাচ্যে হুথি এবং ইরান-সংশ্লিষ্ট অন্যান্য গোষ্ঠীর ওপর হামলা শুরু করে ওয়াশিংটন। ইয়েমেনের সবচেয়ে জনবহুল অংশ নিয়ন্ত্রণকারী হুথিরা গাজায় ফিলিস্তিনিদের সঙ্গে সংহতি এবং হামাসের সমর্থনে গত নভেম্বরে লোহিত সাগরে ইসরায়েল-সংযুক্ত জাহাজগুলোকে লক্ষ্যবস্তু করতে শুরু করে।

অন্যদিকে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী গ্রান্ট শ্যাপসের সঙ্গে লোহিত সাগরের পরিস্থিতি এবং সেখানে বেআইনি ও বেপরোয়া হামলার জন্য হুথিদের জবাবদিহি করতে আন্তর্জাতিক পদক্ষেপ নিয়ে আলোচনা করেছেন।

এ সম্পর্কিত আরও খবর