‘নিরাপদ অঞ্চল’ খ্যাত রাফাহতেও হামলা চালাবে ইসরায়েল!

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-02-02 16:27:43

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার সবচেয়ে ‘নিরাপদ অঞ্চল’ হিসেবে পরিচিত রাফাহতেও হামলা চালানোর ঘোষণা দিয়েছেন দখলদার ইসরায়েল। রাফাহতে বর্তমানে প্রায় ১৯ লাখ মানুষ বসবাস করছেন। বাড়ি-ঘর হারিয়ে সেখানে লাখ লাখ মানুষ আশ্রয় নিয়েছেন প্রাণ বাঁচানোর জন্য।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) সামাজিক যোগাযোগের মাধ্যম "এক্সে" ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োয়াভ গ্যালান্ট। এমন ঘোষণা দেওয়ার পর চরম আতঙ্কে পড়েছেন রাফাহতে আশ্রয় নেয়া মানুষজন।

রাফাহতে হামলার হুমকি দিয়ে ইয়োয়াভ গ্যালান্ট বলেছেন, ‘হামাসের খান ইউনিস ব্রিগেডকে নির্মূল করা হয়েছে। আমরা সেখানে অভিযান শেষ করব এবং রাফাহতে এটি অব্যাহত রাখব। হামাসের ওপর আমরা যত চাপ প্রয়োগ করব ততই জিম্মিদের কাছে পৌঁছাব। আমরা শেষ পর্যন্ত অভিযান অব্যাহত রাখব। এ ছাড়া অন্য কোনো উপায় নেই।’

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, এর আগে ইসরায়েল নিজেই রাফাহকে নিরাপদ অঞ্চল হিসেবে ঘোষণা দিয়েছিল। তারা খান ইউনিসসহ অন্যান্য অঞ্চলের বাসিন্দাদের রাফাহতে চলে যেতে বলেছিল। কিন্তু এখন সেখানেও হামলার অর্থ হলো— ইসরায়েলি সেনারা নতুন গণহত্যা চালাবে।

বর্তমানে ছোট্ট এই অঞ্চলে সর্বনিম্ন প্রয়োজনীয় সামগ্রী ছাড়াই গাদাগাদি করে থাকছেন মানুষ। কিন্তু এখন রাফাহতে দখলদার ইসরায়েলের মন্ত্রী হামলা চালানোর হুমকি দেওয়ায় সাধারণ মানুষ উদ্বিগ্ন হয়ে পড়েছেন। কারণ তাদের যাওয়ার মতো আরকোনো জায়গা নেই।

৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি হামলায় কমপক্ষে ২৭ হাজারের বেশি নিহত নিহত এবং ৬৬ হাজার ১৩৯ জন আহত হয়েছে। এছাড়া ধ্বংসস্তূপের নিচে আটকা পড়ে আছেন আরও সাত থেকে আট হাজার ফিলিস্তিনি।

৭ অক্টোবর হামাসের হামলায় ইসরায়েলে সংশোধিত মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ১৩৯ জন।

এ সম্পর্কিত আরও খবর