ইরাক-সিরিয়ায় মার্কিন হামলা: নিরাপত্তা পরিষদের বৈঠক ডেকেছে রাশিয়া

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-02-04 14:08:09

ইরাক ও সিরিয়ার লক্ষ্যবস্তুর ওপর মার্কিন পাল্টা হামলার পর রাশিয়া জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের জরুরি বৈঠক ডেকেছে। সোমবার এ বৈঠক অনুষ্ঠিত হবে।

সম্প্রতি, সিরিয়ার সীমান্তের কাছে জর্ডানে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি সামরিক ঘাঁটিতে ড্রোন হামলায় ৩ জন সেনা নিহত ও ৪১ জন আহত হন। ওই হামলার জন্য ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠীকে দায়ী করে ওয়াশিংটন।

রোববার (৪ ফেব্রুয়ারি) ইরানের তাসনিম বার্তাসংস্থা জানায়, শনিবার ইরাক ও সিরিয়ার লক্ষ্যবস্তুর ওপর মার্কিন হামলায় বেশকিছু হতাহতের ঘটনা ঘটেছে।

খবরে বলা হয়, শনিবার ভোরে ইরাক সীমান্তের কাছে সিরিয়ার পূর্বাঞ্চলীয় প্রদেশ ডের এজ-উর ও আল-বুকামল এলাকায় হামলা চালায় মার্কিন যুক্তরাষ্ট্র। এছাড়া আল-কাইয়িম ও আকাসাট এলাকায় হামলা করা হলে বেশকিছু জানমালের ক্ষয়ক্ষতি হয়েছে।

এদিকে, এ ঘটনায় নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য রাশিয়া সোমবার নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক ডেকেছে। নিরাপত্তা পরিষদে রাশিয়ার স্থায়ী সদস্য দিমিত্রি পলিয়ান্সকি জানিয়েছেন, ইরাক ও সিরিয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রের হামলায় বিশ্বের শান্তি ও নিরপত্তা বিঘ্নিত হয়েছে।

তিনি বলেন, ওয়াশিংটনের পররাষ্ট্রনীতি আঞ্চলিক বিভিন্ন দেশের মধ্যে যুদ্ধে উসকে দিচ্ছে।

ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মেদ শিয়া আল-সুদানির অফিস থেকে জানানো হয়েছে, মার্কিনি হামলায় ১৬ জন সাধারণ মানুষ নিহত হয়েছেন এবং আহত হয়েছেন আরো অন্তত ২৫ জন।

এ সম্পর্কিত আরও খবর