প্রতিরক্ষা বিষয়ে সমঝোতা সই করেছে দক্ষিণ কোরিয়া ও সৌদি আরব

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-02-05 18:29:03

প্রতিরক্ষা সহযোগিতা বাড়াতে রোববার (৪ ফেব্রুয়ারি) একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই করেছে দক্ষিণ কোরিয়া এবং সৌদি আরব।

রয়টার্স জানিয়েছে, সিউলের ডিফেন্স অ্যাকুইজিশন অ্যাডমিনিস্ট্রেশন (ডিএপিএ) বলেছে, এই অঞ্চলে আরো অস্ত্র বিক্রির জন্য ওই সমঝোতা স্মারক সই করা হয়েছে।

সোমবার (৫ ফেব্রুয়ারি) এক প্রেসবিজ্ঞপ্তিতে ডিএপিএ আরো জানায়, সমঝোতা স্মারকের আওতায় দেশ দুটি অস্ত্র ব্যবস্থাপনা, গবেষণা ও উন্নয়নের পাশাপাশি প্রতিরক্ষায় সহযোগিতা অব্যাহত রাখতে একটি যৌথ কমিটি গঠন করা হবে। এর আগে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী শিন ওন-সিক মধ্যপ্রাচ্যে এক সপ্তাহব্যাপী সফরের অংশ হিসেবে রিয়াদ সফর করেন।

সমঝোতা স্মারক সইয়ের সময় সৌদি যুবরাজ খালিদ বিন সালমান আল সৌদ উপস্থিত ছিলেন বলে জানা গেছে।

শিনকে উদ্ধৃত করে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক প্রেসবিজ্ঞপ্তিতে জানায়, ওই সমঝোতা স্মারক প্রতিরক্ষা সহযোগিতার একটি ভিত্তি।

মন্ত্রণালয় জানায়, দ্বিপাক্ষিক সামরিক সহযোগিতা এবং প্রতিরক্ষা অংশীদারিত্ব জোরদার করার বিষয়ে আলোচনা করতে শিন সৌদি আরবের ন্যাশনাল গার্ড মন্ত্রী আবদুল্লাহ বিন বান্দর আল সৌদের সঙ্গেও আলোচনা করেন।

বিশ্লেষকদের মতে, বিশ্বের অন্যান্য অস্ত্র রপ্তানিকারকদের তীব্র প্রতিদ্বন্দ্বিতা সত্ত্বেও দক্ষিণ কোরিয়া বিশ্বের অন্যতম বৃহত্তম অস্ত্র সরবরাহকারী দেশ হয়ে ওঠার জন্য বিক্রি বাড়াতে চাইছে।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, ২০২২ সালে দেশটির অস্ত্র বিক্রি আগের বছরের ৭.২৫ বিলিয়ন ডলার থেকে বেড়ে ১৭ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে।

কোরিয়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি অনুসারে, ২০১৩ সাল থেকে ২০২২ সালের মধ্যে মধ্যপ্রাচ্যে দেশটির অস্ত্র রপ্তানি বেড়েছে প্রায় ১০ গুণ বেড়েছে।

এ সম্পর্কিত আরও খবর