স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলের সঙ্গে কোনো সম্পর্ক নয়: সৌদি আরব

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-02-07 13:07:11

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি না দেওয়া পর্যন্ত ইসরায়েলের সঙ্গে কোনো কূটনৈতিক সম্পর্ক স্থাপন করবে না সৌদি আরব।

বুধবার (৭ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয় একথা জানায়।

সৌদি প্রেস এজেন্সির বিবৃতিতে বলা হয়, মার্কিন প্রশাসনকে সৌদি আরব তাদের অবস্থানের কথা জানিয়ে বলেছে, ১৯৬৭ সালে সীমান্তে পূর্ব জেরুজালেমকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি না দেওয়া পর্যন্ত ইসরায়েলের সঙ্গে কোনো কূটনৈতিক সম্পর্ক হবে না।

বিবৃতিতে আরও বলা হয়, গাজা উপত্যকায় ইসরায়েলি আগ্রাসন বন্ধ করতে হবে এবং অবরুদ্ধ এলাকা থেকে সব ইসরায়েলি বাহিনীকে প্রত্যাহার করতে হবে।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র জন কিরবি সাংবাদিকদের বলেছেন, সৌদি ও ইসরায়েল সম্পর্ক স্বাভাবিকীকরণের বিষয়ে আলোচনা 'চলমান' এবং ওয়াশিংটন 'উভয় পক্ষের কাছ থেকে ইতিবাচক প্রতিক্রিয়া পেয়েছে যে তারা এই আলোচনা চালিয়ে যেতে ইচ্ছুক'। এরপরই সৌদি সরকারের পক্ষ থেকে এই বিবৃতি এল।

কিরবির করা মন্তব্যের জবাবে ফিলিস্তিন ইস্যুতে ওয়াশিংটনের কাছে সৌদির দৃঢ় অবস্থান নিশ্চিত করার জন্য বিবৃতি দেওয়া হয়েছে বলে জানিয়েছে সৌদির পররাষ্ট্র মন্ত্রণালয়।

২০২০ সালে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক স্থাপনের পর থেকে ইসরায়েল ও সৌদি আরবের সম্পর্ক উন্নয়নের বিষয়ে আলোচনা চলছে।

এ সম্পর্কিত আরও খবর