ইসরায়েলপন্থি জার্মানির বিরুদ্ধে নিকারাগুয়ার মামলা

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-02 13:56:52

গাজা উপত্যকায় চলমান ইসরায়েল ও হামাসের মধ্যে সংঘর্ষে অনবরত ইসরায়েলকে কুটনৈতিক ও সামরিক সহায়তা দিয়ে যাচ্ছে জার্মানি। ইসরায়েলকে এই আর্থিক ও সামরিক সহায়তা দেওয়ার দায়ে অভিযুক্ত করে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) মামলা করেছে নিকারাগুয়া। জার্মানির বিরুদ্ধে জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে (ইউএনআরডব্লিউএ) অর্থ প্রদান স্থগিত করার বিষয়টিরও অভিযোগ করা হয়েছে।

শুক্রবার (১ মার্চ) জাতিসংঘের শীর্ষ আদালত থেকে এই তথ্য জানিয়েছে বলে আরব নিউজের প্রতিবেদনে জানানো হয়েছে।

নিকারাগুয়া আইসিজেকে আহ্বান জানায়, জরুরী ব্যবস্থা জারি করে আইসিজে যেন বার্লিনকে ইসরাইলকে তার সামরিক সহায়তা বন্ধ করার নির্দেশ দেয় এবং ইউএনআরডব্লিউএ-কে অর্থায়ন বন্ধ করার সিদ্ধান্ত ফিরিয়ে নিতে আহ্বান জানায়। আদালত সাধারণত একটি মামলা দায়েরের কয়েক সপ্তাহের মধ্যে অনুরোধ করা জরুরি ব্যবস্থার উপর শুনানির জন্য একটি তারিখ নির্ধারণ করে।

নিকারাগুয়ার দাবি অনুযায়ী, জার্মানি ১৯৪৮ সালের জেনোসাইড কনভেনশন এবং ১৯৪৯ সালের জেনেভা কনভেনশন অনুযায়ী দখলকৃত ফিলিস্তিনি অঞ্চলে যুদ্ধের আইন লঙ্ঘন করছে ইসরায়েল। অন্যদিকে সামরিক সরঞ্জাম পাঠানোর মাধ্যমে এবং বেসামরিক জনগণকে প্রয়োজনীয় সহায়তা প্রদানকারী ইউএনআরডব্লিউএকে অর্থহীন করার মাধ্যমে গণহত্যাকে সহজতর করছে জার্মানি।

উল্লেখ্য, ইউনাইটেড স্টেটস এবং জার্মানিসহ ইউএনআরডব্লিউএ-র প্রধান দাতারা হাজার হাজার ফিলিস্তিনি কর্মচারীর মধ্যে প্রায় ১২ জনকে দোষী অভিযোগ করে পরে তহবিল স্থগিত করে দিয়েছে।

এর আগে গাজায় ফিলিস্তিনিদের বিরুদ্ধে গণহত্যা পরিচালনা করার অভিযোগ এনে ইসরায়েলের বিরুদ্ধে মামলা দায়ের করেছিল দক্ষিণ আফ্রিকা। সে মামলার উপর ভিত্তি করেই এবার জার্মানির বিরুদ্ধে মামলা করেছে নিকারাগুয়া।

উল্লেখ্য, ইসরায়েল গণহত্যা চুক্তি লঙ্ঘন করার যে অীভযোগ দক্ষিণ আফ্রিকা এনেছিল তা অমূলক নয় বলে রায় দেয় আইসিজে এবং জরুরি ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেয়। গাজায় গণহত্যার সম্ভাব্য যেকোনো কাজ বন্ধ করার জন্য আন্তর্জাতিক বিচার আদালত থেকে ইসরাইলকে আহ্বানও জানানো হয়।

এ সম্পর্কিত আরও খবর