পাকিস্তানে মারা গেছেন লস্কর-ই-তৈয়বার প্রধান আজম

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-03-02 19:36:41

ভারতের মুম্বাইয়ে ২০০৮ সালে সন্ত্রাসী হামলার ছক কষেছিলেন তিনি। শুধু তাই নয়, ২০০৬ সালে মুম্বাইয়ের ট্রেনে বোমা বিস্ফোরণের ঘটনার অন্যতম পরিকল্পনাকারী ছিলেন তিনি। নিষিদ্ধ জঙ্গি সংগঠন লস্কর-ই-তৈয়বার (এলটিই) সেই সদস্য আজম চিমার মৃত্যু হয়েছে পাকিস্তানে।

গোয়েন্দা সূত্রে এই খবর প্রকাশ করেছে এনডিটিভি।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে জানিয়েছে, পাকিস্তানের ফয়সলাবাদেই মৃত্যু হয়েছে ৭০ বছর বয়সি আজমের। বিশ্বস্ত সূত্রে জানা গেছে, হৃদরোগে আক্রান্ত হয়েই মৃত্যু হয়েছে তার। মৃত্যুর পর গোপনেই তার শেষকৃত্যও সম্পন্ন করা হয়েছে বলে গোয়েন্দা সূত্র উদ্ধৃত করে জানিয়েছে ইন্ডিয়া টুডে।

ফয়সলাবাদের মালখানাওয়ালাতেই কয়েক বছর গা ঢাকা দিয়েছিলেন আজম। শেষ পর্যন্ত সেখানেই মৃত্যু হয় তার। যদিও এখনও পর্যন্ত এ ব্যাপারে আনুষ্ঠানিক কোনও ঘোষণা বা বিবৃতি এখনও আসেনি।

লস্কর প্রতিষ্ঠার সঙ্গে ঘনিষ্ঠভাবে জড়িত ছিলেন আজম। ভারতের মুম্বাইয়ে জোড়া হামলার সঙ্গে আজমের যোগাযোগ ছিল নিরবচ্ছিন্ন। এমনকি, ২০০৮ সালে যুক্তরাষ্ট্রে জঙ্গি হামলার ঘটনার পরিকল্পনাও এসেছিল আজমের মগজ থেকেই। সেই হামলার ঘটনায় আজমের নাম জড়াতেই তার খোঁজ শুরু করে ওয়াশিংটন। যদিও তার নাগাল পায়নি কেউই।

সূত্রের খবর, আজমকে প্রায়ই দেহরক্ষীদের ঘেরাটোপে দেখা যেত। বুলেট প্রুফ গাড়িতে ঘুরে বেড়াতেন তিনি। করাচি, লাহোরসহ পাকিস্তানের বিভিন্ন জায়গার জঙ্গি সংগঠনের আস্তানায় যেতেন আজম। সেখানে তাকে প্রশিক্ষণ দিতেও দেখা গেছে।

ভারতসহ বিভিন্ন দেশের মানচিত্র সম্পর্কে ধারণা স্পষ্ট ছিল আজমের। তাই বিভিন্ন হামলার ঘটনায় ছক কষতে অগ্রণী ভূমিকা পালন করতেন তিনি।

যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ ট্রেজারি আজমকে লস্কর অপারেশনের মূল কমান্ডার হিসাবে অভিহিত করেছে। এমনকি ওসামা-বিন-লাদেনের আল-কায়েদার সঙ্গেও যুক্ত ছিলেন আজম।

এ সম্পর্কিত আরও খবর