ভেস্তে গেল গাজা যুদ্ধবিরতি আলোচনা

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-03-05 18:19:59

মিসরের রাজধানী কায়রোতে বসা গাজা যুদ্ধবিরতি আলোচনা ভেস্তে গেছে।

মঙ্গলবার (৫ মার্চ) বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, রমজানের আর মাত্র কয়েকদিন বাকি। যুদ্ধ থামাতে কায়রোতে বসা ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ও দখলদার ইসরায়েলের মধ্যে আলোচনা কোনো ধরনের অগ্রগতি ছাড়াই শেষ হয়েছে।

রোববার মিসরের রাজধানী কায়রোতে এ আলোচনা শুরু হয়।

হামাসের সিনিয়র কর্মকর্তা বাসেম নাইম রয়টার্সকে বলেছেন, আলোচনা চলার সময় তারা তাদের প্রস্তাব মধ্যস্থতাকারী দেশগুলোর কাছে উত্থাপন করেছেন এবং ইসরায়েলের উত্তরের জন্য অপেক্ষা করছিলেন।

তিনি বলেছেন,নেতানিয়াহু কোনো চুক্তিতে পৌঁছাতে চায় না। আর ইসরায়েলকে চুক্তিতে সম্মত হতে চাপ দেওয়ার ক্ষেত্রে বল এখন আমেরিকানদের কোর্টে।

কায়রোর এই আলোচনা নিয়ে প্রকাশ্যে কোনো ধরনের মন্তব্য করতে রাজি হয়নি ইসরায়েল।

তবে ইসরায়েল কায়রোতে তাদের কোনো প্রতিনিধিকে পাঠায়নি। তারা দাবি করেছিল, যেসব জীবিত এবং মৃত জিম্মি এখনো গাজায় আছেন তাদের তালিকা দিতে হবে। এরপর তারা আালোচনায় যোগ দেবে। প্রথমে অন্তত ৪০ অসুস্থ, বৃদ্ধ ও নারীর তালিকা দিতে হবে যাদের যুদ্ধবিরতির প্রথম ধাপে মুক্তি দেওয়া হবে।

গাজায় যুদ্ধবিরতিতে মধ্যস্থতাকারী দেশ মিসর, কাতার, যুক্তরাষ্ট্র আশা করেছিল, পবিত্র রমজান মাসের শুরু থেকেই যুদ্ধবিরতি চুক্তি কার্যকর করা যাবে। গাজায় জিম্মি থাকা কয়েকজন ইসরায়েলিকে মুক্তি দেওয়ার বিনিময়ে ইসরায়েলে আটক কয়েক শ ফিলিস্তিনিকে মুক্তি দেওয়ার কথা বলা হয়েছে ওই প্রস্তাবে।

পাঁচ মাস ধরে চলা ইসরায়েলের হামলায় গাজায় এখন পর্যন্ত ৩০ হাজার ৪১০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। যাদের বেশিরভাগই নারী ও শিশু। এ আগ্রাসনে আহতের সংখ্যা কমপক্ষে ৭১ হাজার ৭০০ জন।

এ সম্পর্কিত আরও খবর