হরিয়ানা বিধানসভায় আস্থা ভোটে জিতলেন মুখ্যমন্ত্রী সাইনি

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-03-13 17:40:37

শপথ নেওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই আস্থা ভোটে উতরে গেলেন ভারতের হরিয়ানার মুখ্যমন্ত্রী নায়েব সিং সাইনি। ৯০ সদস্যের হরিয়ানা বিধানসভায় বিজেপির ৪১ বিধায়কের পাশাপাশি ছয় জন স্বতন্ত্র এবং হরিয়ানা লোকহিত পার্টির গোপাল কান্ডাও কণ্ঠ ভোটে বিজেপি সরকারের প্রতি সমর্থন জানিয়েছেন।

উল্লেখ্য, সদ্য সাবেক মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর এই আস্থা ভোটের পরেই বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়েছেন।

মঙ্গলবার (১২ মার্চ) পর্যন্ত হরিয়ানায় বিজেপির সহযোগী জননায়ক জনতা পার্টির (জেজেপি) ১০ জন বিধায়ক ভোটাভুটির সময় অধিবেশন কক্ষে ছিলেন না।

জেজেপি প্রধান তথা সদ্য সাবেক উপ-মুখ্যমন্ত্রী দুষ্মন্ত চৌটালা দলীয় বিধায়কদের ভোটভুটিতে অংশ না-নেওয়ার জন্য হুইপ জারি করেছিলেন। বিজেপি ঘনিষ্ঠ হিসাবে পরিচিত পাঁচ জেজেপি বিধায়ক বুধবার (১৩ মার্চ) বিধানসভা ভবনে হাজির হলেও আস্থা ভোটের আগে চলে গিয়েছিলেন।

মঙ্গলবার বিজেপির পরিষদীয় দল এবং সমর্থনকারী বিধায়কদের বৈঠকে জেজেপির সঙ্গে সম্পর্ক ছিন্ন করার কথা জানিয়েছিলেন বিদায়ী মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর।

সেই বৈঠকে ছিলেন না জেজেপি বিধায়কেরা। এর পরেই রাজ্যপালের কাছে গিয়ে ইস্তফা দেন খট্টর। সন্ধ্যায় হরিয়ানার নতুন মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেন বিজেপির রাজ্য সভাপতি তথা কুরুক্ষেত্রের সাংসদ সাইনি।

তার সঙ্গেই বিজেপির কানওয়ার পাল, মুলচাঁদ শর্মা, জয়প্রকাশ দালাল, বনওয়ারি লাল এবং স্বতন্ত্র বিধায়ক রঞ্জিত চৌটালা মন্ত্রী হিসেবে শপথ নেন। রঞ্জিত সম্পর্কে সদ্য সাবেক উপ-মুখ্যমন্ত্রী দুষ্মন্ত চৌটালার কাকা।

আস্থা ভোটের বক্তৃতায় মুখ্যমন্ত্রী সাইনি তার পূর্বসূরি খট্টরের ভূয়সী প্রশংসা করেন। তিনি বলেন, ‘খট্টরজির মুখ্যমন্ত্রিত্বে হরিয়ানা উন্নয়নের নতুন মাত্রা পেয়েছে।’

প্রসঙ্গত, লোকসভা ভোটে আসন সমঝোতা নিয়ে টানাপড়েনের জেরেই দুষ্মন্তের দলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে বিজেপি। সূত্রের খবর, দুষ্মন্ত হিসার এবং ভিওয়ানি-মহেন্দ্রগড় লোকসভা আসনের দাবিতে অনড় থাকায় জোট ভেঙে দেওয়ার সিদ্ধান্ত নেন বিজেপি শীর্ষ নেতৃত্ব।

জেজেপি জানিয়েছে, আসন্ন লোকসভা ভোটে সে রাজ্যের ১০টি আসনেই এককভাবে লড়বে তারা।

এ সম্পর্কিত আরও খবর