নতুন মেয়াদে পুতিনের প্রথম সফর চীনে

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-03-19 16:52:23

আগামী মে মাসে চীন সফরে যাচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পঞ্চম মেয়াদে প্রেসিডেন্ট হওয়ার পর এটিই হতে যাচ্ছে পুতিনের প্রথম বিদেশ সফর।

মঙ্গলবার (১৯ মার্চ) বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে পুতিনের নিরঙ্কুশ বিজয়ে সোমবার (১৮ মার্চ) পশ্চিমারা পুতিনের পুনর্নির্বাচনকে অন্যায্য ও অগণতান্ত্রিক বলে নিন্দা করেছে। তবে চীন, ভারত ও উত্তর কোরিয়া তাকে অভিনন্দন জানিয়েছে।

মে মাসে পুতিন চীন সফর করবেন বলে নাম প্রকাশ না করার শর্তে একটি সূত্র রয়টার্সকে জানিয়েছে। আরেকটি সূত্র জানিয়েছে, পুতিনের চীন সফর সম্ভবত মে মাসের দ্বিতীয়ার্ধে হবে। দুটি সূত্র জানিয়েছে, পুতিনের সফর শি জিনপিংয়ের ইউরোপ সফরের আগে হবে।

রয়টার্সের প্রতিবেদন সম্পর্কে ক্রেমলিনকে প্রশ্ন করা হলে তারা জানায়, পুতিনের সফরের তথ্য সম্ভাব্য তারিখের কাছাকাছি সময়ে প্রকাশ করা হবে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেন, এই মুহূর্তে প্রেসিডেন্টের বেশ কয়েকটি বিদেশ সফর এবং বেশ কয়েকটি উচ্চ-পর্যায়ের যোগাযোগের প্রস্তুতি চলছে।

মার্কিন যুক্তরাষ্ট্র চীনকে তার সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী এবং রাশিয়াকে তার সবচেয়ে বড় জাতি-রাষ্ট্রের হুমকি হিসাবে চিহ্নিত করে।

রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে নিরঙ্কুশ বিজয় পেয়েছেন বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। নির্বাচনের এ ফল নিয়ে কখনোই সন্দেহ ছিল না। কিন্তু পশ্চিমা গণমাধ্যমের চোখে এ ভোট ছিল সন্দেহজনক। এবারের নির্বাচনে জয়ী হয়ে টানা পঞ্চমবার ক্ষমতায় আসীন হচ্ছেন পুতিন।

ভূমিধস জয়ের পর রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, অনেক পশ্চিমা দেশের চেয়ে রাশিয়ার গণতন্ত্র বেশি স্বচ্ছ। পুতিন বলেন, এটি স্বচ্ছ, একেবারেই বস্তুনিষ্ঠ। এই নির্বাচন যুক্তরাষ্ট্রের মেইল-ইন ভোটের মতো নয়, সেখানে ১০ ডলার দিয়ে একটি ভোট কেনা যায়।

এ সম্পর্কিত আরও খবর