বিশ্বে তৃতীয় দূষিত দেশ ভারত, সবচেয়ে দূষিত রাজধানী দিল্লি

ভারত, আন্তর্জাতিক

ziaulziaa | 2024-03-20 15:19:37

ভারতের রাজধানী নয়াদিল্লির দূষণ নিয়ে নানা পদক্ষেপ নেওয়া হলেও পরিস্থিতি সেই আগের অবস্থাতেই আছে। সেটাই ফের প্রমাণিত হল সমীক্ষায়।

এনডিটিভি জানিয়েছে, সুইজারল্যান্ডের সংস্থা আইকিউএয়ার পুরো বিশ্বের দূষণ পরিস্থিতি নিয়ে সম্প্রতি একটি রিপোর্ট প্রকাশ করেছে। সেখানে দেখা যাচ্ছে, বায়ুর গুণমানের বিচারে নয়াদিল্লি বিশ্বের সবচেয়ে দূষিত রাজধানী। এই নিয়ে টানা চারবার দূষণের মুকুট জিতল শহরটি।

শুধু নয়াদিল্লি নয়, এক্ষেত্রে পুরো ভারতের অবস্থাই খারাপ। বিশ্বের দূষণ তালিকায় বাংলাদেশ ও পাকিস্তানের পরেই তৃতীয় স্থানে রয়েছে ভারত।

২০২৩ সালের তথ্যের নিরিখে বিশ্ব বায়ু গুণমান রিপোর্ট প্রকাশ করেছে আইকিউএয়ার। সেখানে বলা হয়েছে, ভারতে গড় বার্ষিক পিএম ২.৫ প্রতি ঘনমিটারে ৫৪.৪ মাইক্রোগ্রাম। বাংলাদেশ ও পাকিস্তানের যথাক্রমে ৭৯.৭ এবং ৭৩.৭ মাইক্রোগ্রাম।

২০২২ সালের রিপোর্টে দূষণ তালিকায় ভারতের অবস্থান ছিল অষ্টম। সেই সময়ে পিএম ২.৫ প্রতি ঘনমিটারে ছিল ৫৩.৩ মাইক্রোগ্রাম।

নতুন সমীক্ষায় দেখা যাচ্ছে, বিহারের বেগুসরাই বিশ্বের শহরগুলোর মধ্যে সবচেয়ে দূষিত। সেখানকার বায়ুর গুণমান প্রতি ঘনমিটারে ১১৮.৯ মাইক্রোগ্রাম।

বিশ্বের দূষিত প্রথম ১১টি শহরের মধ্যে লাহোর বাদে বাকি ১০টিই ভারতের। দূষিত ৫০টি শহরের মধ্যে ৪২টি ভারতের। নয়াদিল্লিতে বায়ুর গুণমান ২০২২ সালে ছিল ৮৯.১ মাইক্রোগ্রাম। ২০২৩ সালে তা বেড়ে হয়েছে ৯২.৭।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মাপকাঠি অনুযায়ী প্রতি ঘনমিটারে পিএম ২.৫-এর সহনীয় মাত্রা ৫ মাইক্রোগ্রাম। সেখানে নয়াদিল্লির দূষণের মাত্রা অনেক বেশি। যার প্রভাব পড়ছে রাজধানীর বাসিন্দাদের স্বাস্থ্যে।

শুধু নয়াদিল্লিই নয়, ওই রিপোর্ট অনুযায়ী ডব্লিউএইচও নির্দেশিত মাত্রার চেয়ে সাত গুণ বেশি দূষণে জর্জরিত ভারতের ৯৬ শতাংশ নাগরিক। ৬৬ শতাংশ শহরে বায়ুমাণ প্রতি ঘনমিটারে ৩৫ মাইক্রোগ্রাম।

ডব্লিউএইচও নির্দেশিত মাত্রার মধ্যে রয়েছে মাত্র সাতটি দেশ। দেশগুলো হলো- অস্ট্রেলিয়া, এস্তোনিয়া, ফিনল্যান্ড, গ্রানাডা, আইসল্যান্ড, মরিশাস ও নিউজিল্যান্ড।

সমীক্ষা চালানো সংস্থাটি জানিয়েছে, বিশ্বের ৩০ হাজার স্টেশনে বায়ুর গুণমানের নজরদারি চালানো হয়েছে। এর পাশাপাশি কম খরচ সাপেক্ষ সেন্সরও ব্যবহার করা হয়। ২০২২ সালে ১৩১ দেশের ৭৩২৩ অঞ্চল থেকে তথ্য সংগ্রহ করা হয়েছিল। ২০২৩ সালে ১৩৪টি দেশের ৭৮১২ অঞ্চলে বায়ুর গুণমানের রিপোর্ট সংগ্রহ করা হয়।

এ সম্পর্কিত আরও খবর