অপ্রত্যাশিতভাবে আইরিশ প্রধানমন্ত্রীর পদত্যাগ

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-03-21 16:31:54

আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী লিও ভারাদকার বৃহস্পতিবার (২১ মার্চ) অপ্রত্যাশিতভাবে পদত্যাগ করেছেন বলে জানিয়েছে রয়টার্স।

এর আগে ভারাদকার বুধবার বলেছিলেন যে, তিনি ব্যক্তিগত এবং রাজনৈতিক কারণে আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী এবং শাসক দল ফাইন গেইলের নেতৃত্ব থেকে পদত্যাগ করতে চান।

তিনি বলেন, আগামী ৬ এপ্রিল ফাইন গেলের বার্ষিক সম্মেলনের আগে দলের একজন নতুন নেতা নির্বাচিত করার জন্য তিনি বলেছিলেন। পরে সংসদরা ইস্টার বিরতির পরে ওই ব্যক্তিকে প্রধানমন্ত্রী হওয়ার বিষয়ে ভোট দেবে।

ডাবলিনে সরকারি ভবনের বাইরে তড়িঘড়ি করে আয়োজিত সংবাদ সম্মেলনে ৪৫ বছর বয়সি ভারাদকার বলেন, ‘আমার পদত্যাগের কারণ ব্যক্তিগত এবং রাজনৈতিক উভয়ই। আমি বিশ্বাস করি, আমার উত্তরসূরীকে আমার চেয়েও ভালো স্থান দেওয়া হবে।’

তিনি এই ঘোষণার সঙ্গে সঙ্গে আবেগপ্রবণ হয়ে জানান, তিনি ফাইন গেলের নেতার পদ থেকে পদত্যাগ করছেন এবং তার উত্তরসূরি পদটি গ্রহণ করার সঙ্গে সঙ্গেই প্রধানমন্ত্রীর পদ থেকেও পদত্যাগ করবেন।

এদিকে ভারাদকারের জোটের শরিকদের নেতারা বলেছেন যে, মঙ্গলবার নিয়মিত সাপ্তাহিক বৈঠকে তিনি যখন তার পদত্যাগের পরিকল্পনার কথা জানিয়েছিলেন, তখন তারা অবাক হয়েছিলেন।

ফাইন গেইল নেতা হিসাবে ভারাদকারের উত্তরসূরি নির্বাচনের ক্ষেত্রে প্রতিযোগীদের মধ্যে রয়েছেন শিক্ষামন্ত্রী সাইমন হ্যারিস, এন্টারপ্রাইজ মিনিস্টার সাইমন কভেনি, পাবলিক এক্সপেনডিচার মিনিস্টার পাশচাল ডোনোহো এবং আইনমন্ত্রী হেলেন ম্যাকেন্টি।

এ সম্পর্কিত আরও খবর