ইউক্রেনের খুব দ্রুত পতন হতে পারে : মাখোঁ

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-03-22 16:16:01

পলিটিকোর ইউরোপীয় সংস্করণ তাদের নিজস্ব সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ বিশ্বাস করেন যে, ইউক্রেনের পতন আসন্ন।

পলিটিকো অনুসারে, এলিসি প্রাসাদে বুধবার (২০ মার্চ) একটি রাজনৈতিক অনুষ্ঠানের আয়োজন করেছিলেন মাখোঁ, যেখানে অন্যান্য বিষয়গুলোর মধ্যে ইউরোপীয় সংসদের আসন্ন নির্বাচন নিয়ে আলোচনা হয়েছিল।

মাখোঁ এই অনুষ্ঠানে বলেন, ‘ইউক্রেনের খুব দ্রুত পতন হতে পারে।’ এই সময় সেখানে অনুষ্ঠানে অংশগ্রহনকারী একজন এই মন্তব্য সংবাদপত্রে পাঠিয়ে দেন।

এর আগে চেক প্রেসিডেন্ট পেত্র পাভেলের সঙ্গে এক সংবাদ সম্মেলনে মাখোঁ বলেছিলেন, ‘পরাজয়বাদী মনোভাবের বিস্তার রোধে ইউক্রেনকে সাহায্য করার কথা বলার সময় ইউরোপীয় দেশগুলোর সীমাবদ্ধতা রাখা উচিত নয়।’

এই পটভূমিতে মাখোঁ ইউক্রেনের জন্য সামরিক সহায়তার গুরুত্বের উপর জোর দেন এবং ইউরোপীয় ইউনিয়নের বাইরের দেশগুলো থেকে আর্টিলারি শেল কেনার চেক উদ্যোগের প্রতি সমর্থন জানান।

গত ২৬ ফেব্রুয়ারি প্যারিসে ইউক্রেনের ওপর একটি সম্মেলনের পরে কথা বলার সময় মাখোঁ দ্ব্যর্থহীনভাবে ইউক্রেনের বিশেষ সামরিক অভিযানের অঞ্চলে পশ্চিমা স্থল সেনা পাঠানোর সম্ভাবনার বিষয়ে ইঙ্গিত দেন।

তিনি প্রতিশ্রুতি দিয়েছিলেন যে, ‘এই সংঘাতে রাশিয়ার বিজয় ঠেকাতে যা যা প্রয়োজন তার সবই করবে পশ্চিমা রাষ্ট্রগুলো।’

লে প্যারিসিয়েন সংবাদপত্রের সাথে গত ১৭ মার্চ এক সাক্ষাৎকারে মাখোঁ বলেছিলেন, ‘ইউক্রেনে রুশ বাহিনীর মোকাবেলা করার জন্য একটি নির্দিষ্ট সময়ে স্থল অভিযানের প্রয়োজন হতে পারে।’

এ সম্পর্কিত আরও খবর