রাশিয়ার সম্পদ বাজেয়াপ্ত করার বিষয়ে সতর্ক করলো ক্রেমলিন

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-03-22 17:43:46

ক্রেমলিন শুক্রবার (২২ মার্চ) জানিয়েছে, রাশিয়ার সম্পদ বাজেয়াপ্ত করার ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পরিকল্পনার বিপরীতে যে বিপর্যয়কর পরিণতি অপেক্ষা করছে, সেটি সম্পর্কে সম্যক ধারণা রয়েছে পশ্চিমা ব্যাংকের আইনি বিভাগগুলোর।

রয়টার্স জানিয়েছে, কিছু পশ্চিমা ব্যাঙ্কগুলো জব্দ করা রাশিয়ার সম্পদের উপর অর্জিত সুদের বিলিয়ন ইউরো পুনঃবন্টন করার জন্য ইইউ প্রস্তাবের বিরুদ্ধে লবিং করছে।

এদিকে, ইউরোপীয় ইউনিয়নের নেতারা বৃহস্পতিবার (২১ মার্চ) ইউক্রেনে অস্ত্র সরবরাহের জন্য বছরে ৩ বিলিয়ন ইউরো ব্যবহার করার পরিকল্পনা নিয়ে কাজ করতে সম্মত হয়েছেন। কারণ, তারা রাশিয়ার বিরুদ্ধে কিয়েভের লড়াইকে শক্তিশালী করার চেষ্টা করছেন।

ইইউ নেতারা বলেছেন, রাশিয়ার ওই সম্পদ কয়েক মাসের মধ্যে ইউক্রেনের জন্য ব্যবহার করা যেতে পারে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেন, ‘যেকোনো ব্যাংকের আইনি বিভাগ ব্যাংকের জন্য, সামগ্রিকভাবে দেশের জন্য এবং ইউরোপীয় অর্থনীতির জন্য সম্পদ বাজেয়াপ্ত করার জন্য এই ধরনের পদক্ষেপের বিপর্যয়কর পরিণতি বোঝে।’

রয়টার্সের এই প্রতিবেদনের প্রতিক্রিয়ায় কিছু ব্যাংক আশঙ্কা করছে যে, তারা ইউক্রেনে অর্থ স্থানান্তরের সঙ্গে জড়িত থাকলে তারা পরে রাশিয়ার বিরাগভাজনের শিকার হতে পারেন। পেসকভের ওই বিবৃতি তারই সতর্কতা জারি করছে।

পেসকভ আরও বলেন, ‘যদি ইউরোপীয় ইউনিয়নের এই ধরনের সিদ্ধান্তগুলো বাস্তবায়িত হয়, তবে যারা সেগুলো বাস্তবায়ন করছে তাদের জন্য অত্যন্ত গুরুতর পরিণতি অপেক্ষা করছে।’

এ সম্পর্কিত আরও খবর