দুর্নীতিকে আইনি রূপ দিয়েছে বিজেপি : প্রিয়াঙ্কা

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-03-25 04:07:02

নির্বাচনী বন্ডের মাধ্যমে দুর্নীতিকে আইনি রূপ দিয়েছে ভারতের ক্ষমতাসীন দল বিজেপি। দেশটির লোকসভা নির্বাচন সামনে রেখে এই মন্তব্য করেছেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী।

রবিবার (২৪ মার্চ) এক্স হ্যান্ডলে তিনি লিখেছেন, ‘দেশের ইতিহাসে এমন কখনও ঘটেনি যে, কোনও সরকার দুর্নীতিকে আইনি বৈধতা দিয়ে দেশের সব সংস্থা ও পুরো ব্যবস্থাকে চাঁদাবাজিতে পরিণত করেছে। প্রধানমন্ত্রী কি দেশের মানুষকে এই লুটপাটের হিসাব দেবেন?’

কীভাবে দুর্নীতি করেছে বিজেপি তার উদাহরণও দিয়েছেন তিনি।

প্রিয়াঙ্কার দাবি, ৩৮টি কর্পোরেট সংস্থা নির্বাচনী বন্ডের মাধ্যমে বিজেপির তহবিলে দুই হাজার চার কোটি টাকা দান করেছে। বিনিময়ে তারা কেন্দ্রীয় সরকার এবং বিজেপিশাসিত রাজ্যগুলো থেকে ৩.৮ লাখ কোটি টাকার প্রকল্প পেয়েছে।

এ ছাড়া দেশের ৪১টি কর্পোরেট সংস্থায় ইডি, সিবিআই এবং আয়কর দফতর তল্লাশি চালিয়েছিল। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার হাত থেকে রক্ষা পেতে ওই সংস্থাগুলো বিজেপিকে ২৫৯২ কোটি টাকা চাঁদা দিয়েছে।

তিনি আরও বলেন, ‘১৬টি শেল কোম্পানি বিজেপিকে ৪১৯ কোটি টাকা নির্বাচনী বন্ডে চাঁদা দিয়েছে। এর মধ্যে অনেক কোম্পানি নিজেদের মূলধনের থেকেও বেশি চাঁদা দিয়েছে।’

গত শনিবার সাংবাদিক সম্মেলনে কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ প্রায় একই তথ্য তুলে ধরেন। তিনি সুপ্রিম কোর্টের তত্ত্ববধানে তদন্তের দাবি তোলেন।

পাশাপাশি, ওই কংগ্রেস নেতা জানান, ‘ইন্ডিয়া’ মঞ্চের সরকার হলে বিশেষ দল গঠন করে নির্বাচনী বন্ডের তদন্ত হবে। ওই দল পিএম-কেয়ার্স তহবিলের কার্যকলাপও খতিয়ে দেখবে।

এ সম্পর্কিত আরও খবর