একগুঁয়েমি বন্ধ করে ভারতের সঙ্গে সংলাপে বসুন: মুইজ্জুকে সাবেক প্রেসিডেন্ট

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-03-25 14:47:14

একগুঁয়েমি বন্ধ করে অর্থনৈতিক চ্যালেঞ্জ কাটিয়ে উঠতে ভারতের সঙ্গে সংলাপে বসতে প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জুর প্রতি আহ্বান জানিয়েছেন মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সোলিহ।

সোমবার (২৫ মার্চ) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি মুইজ্জু ভারতের প্রতি আহ্বান জানান, দ্বীপরাষ্ট্র মালদ্বীপকে ঋণ পুনর্গঠনের জন্য স্বস্তিকর সুবিধা দিতে। এরপর তাকে অবশ্যই একগুঁয়েমি বন্ধ করতে হবে বলে মন্তব্য করেন মোহাম্মদ সোলিহ।

প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জুর কট্টর চীনপন্থি। অন্যদিকে মোহাম্মদ সোলিহ ভারতপন্থি। গত সেপ্টেম্বরে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে মোহাম্মদ সোলিকে (৬২) পরাজিত করেন মোহাম্মদ মুইজ্জু (৪৫)। দেশটির মাফান্নুতে চারটি সংসদীয় আসনে প্রতিদ্বন্দ্বী মালদিভিয়ান ডেমোক্রেটিক পার্টির (এমডিপি) প্রার্থীদের সমর্থনে রাজধানী মালেতে অনুষ্ঠিত র‌্যালিতে বক্তব্য রাখেন মোহাম্মদ সোলিহ। সেখানে তিনি বলেন, মিডিয়ার রিপোর্টে তিনি দেখেছেন মুইজ্জু ঋণ পুনর্গঠনের জন্য ভারতের সঙ্গে আলোচনা করতে চান। স্থানীয় একটি মিডিয়া মোহাম্মদ সোলিহকে উদ্ধৃত করে বলেছে, মালদ্বীপে যে অর্থনৈতিক চ্যালেঞ্জ সৃষ্টি হয়েছে তা ভারতের ঋণের ফলে সৃষ্টি হয়নি।

তিনি বলেন, চীনের কাছে মালদ্বীপের ঋণ আছে ১৮০০ কোটি মালদিভিয়ান রুপি। পক্ষান্তরে ভারতের কাছে ঋণ আছে ৮০০ কোটি রুপি। এই অর্থ ২৫ বছরের মধ্যে পরিশোধ করতে হবে।

মোহাম্মদ সোলিহ বলেন, তবে, আমি আত্মবিশ্বাসী প্রতিবেশীরা আমাদের সাহায্য করবে। আমাদের অবশ্যই একগুঁয়ে বন্ধ করতে হবে এবং সংলাপের চেষ্টা করতে হবে। অনেক দেশ আছে যারা আমাদের সাহায্য করতে পারে। কিন্তু তিনি (মুইজ্জু) আপস করতে চান না। আমি মনে করি তিনি পরিস্থিতি বুঝতে শুরু করেছেন।

সাবেক প্রেসিডেন্ট বলেন, সরকার জনগণের সঙ্গে প্রতারণা করছে এবং এমডিপি সরকারের গৃহীত প্রকল্পগুলো পুনরায় চালু করছে। তিনি বলেন, মন্ত্রীরা এসব বিষয় ধামাচাপা দিতে মিথ্যাচার করছে।

এ সম্পর্কিত আরও খবর