ইডি হেফাজত শেষ হলেই কেজরিওয়ালকে চাইবে সিবিআই

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-03-27 16:34:25

আর একদিন পরেই বৃহস্পতিবার (২৮ মার্চ) ইডির হেফাজত শেষ হচ্ছে ভারতের নয়াদিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের। কিন্তু তারপরেই তিনি ছাড়া পেয়ে বাড়ি ফিরতে পারবেন না।

জি নিউজ জানিয়েছে, ইতিমধ্যেই কেজরিওয়ালকে হেফাজতে নেওয়ার প্রস্তুতি শুরু করেছে দেশটির আরেক কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। বুধবারই দিল্লির মুখ্যমন্ত্রীকে হেফাজতে পাওয়ার সরকারি প্রক্রিয়া শুরু করেছে তারা।

আম আদমি পার্টির (আপ) প্রধান তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দকে গত ২১ মার্চ তার বাড়ি থেকে গ্রেফতার করেছিল ইডি। দিল্লির আবগারি দুর্নীতি মামলায় অভিযুক্ত মুখ্যমন্ত্রীকে সাতদিনের জন্য হেফাজতে রাখার অনুমতি দেওয়া হয়েছিল ইডিকে। সেই হিসাব মোতাবেক বৃহস্পতিবার ওই হেফাজতের মেয়াদ পূর্ণ হচ্ছে।

সূত্রের খবর তারপরই কেজরিওয়ালকে হেফাজতে নিতে চেয়ে আবেদন করতে যাচ্ছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই।

দিল্লির আবগারি দুর্নীতি মামলায় তদন্ত শুরু করেছে এই কেন্দ্রীয় সংস্থাও। কীভাবে দিল্লির অসংখ্য মদ বিক্রেতাকে আইন বাঁচিয়ে ব্যবসা করার অনুমতি দেওয়া হলো তার তদন্ত করছে সিবিআই।

একই সঙ্গে অভিযোগ, ঘুষের বিনিময়ে ওই অনুমতি পাইয়ে দেওয়ার জন্য দিল্লির সরকারি আবগারি নীতিতে যে পরিবর্তন আনা হয়েছে, তা করা হয়েছে কেজরিওয়ালের অনুমতি সাপেক্ষেই। তিনি নিজেও এর সুফল পেয়েছেন। তদন্তকারীদের অনুমান, অন্তত ৬০০ কোটি টাকার দুর্নীতি হয়েছে।

অন্যদিকে ইডি জানিয়েছে, দিল্লি হাইকোর্টে নিজের গ্রেফতারিকে চ্যালেঞ্জ করে যে মামলা করেছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল, তার জবাব দেওয়ার জন্য হাইকোর্টের কাছে কিছুটা সময় চাইবে ইডিও। ফলে দীর্ঘায়িত হবে কেজরিওয়ালের মামলার শুনানি।

এ সম্পর্কিত আরও খবর