‘মস্কো হামলার সন্দেহভাজনদের মারাত্মক নির্যাতন করা হয়েছে’

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-03-27 17:56:53

মস্কোর কনসার্ট হলে শুক্রবারের গণগুলির ঘটনায় জড়িত থাকার সন্দেহে এক কিরগিজস্তানের নাগরিককে মঙ্গলবার (২৫ মার্চ) জিজ্ঞাসাবাদের জন্য সংশ্লিষ্ট সংস্থার হেফাজত শেষে আদালতে হাজির করেছে রাশিয়া।

রয়টার্স জানিয়েছে, এ ছাড়াও ওই হামলায় অভিযুক্ত অন্য চারজনের পরিবারকে জিজ্ঞাসাবাদ করতে তদন্তকারীদের তাজিকিস্তানে পাঠিয়েছে মস্কো।

কিন্তু অধিকারকর্মীদের অভিযোগ হলো, জিজ্ঞাসাবাদের সময় সন্দেহভাজনদের মারাত্মক নির্যাতন করা হয়েছে।

কিন্তু রাশিয়া বলেছে, চার সন্দেহভাজন বন্দুকধারী স্বীকারোক্তি দিয়েছে।

কিন্তু, সন্দেহভাজনরা আদালতে হাজির হওয়ার সময় আঘাতের চিহ্ন দেখিয়ে বলেছে, তাদের নির্যাতন করা হয়েছে।

রাশিয়ার মানবাধিকার কমিশনার বলেছেন, সন্দেহভাজনদের আইন অনুযায়ী আটক করা উচিত।

তাস নিউজ এজেন্সি জানিয়েছে, সন্দেহভাজনদের জিজ্ঞাসাবাদের প্রকাশিত ভিডিওতে দেখা গেছে, জিজ্ঞাসাবাদের সময় একজনের কানের একটি অংশ কেটে গেছে।

রাশিয়ার মানবাধিকার কমিশনার তাতায়ানা মোসকালকোভাকে তাসকে বলেছেন, ‘বন্দি এবং আসামীদের উপর নির্যাতনকে হাতিয়ার হিসাবে ব্যবহার করা একেবারেই অগ্রহণযোগ্য।’

প্রসঙ্গত, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পঞ্চম মেয়াদে ক্ষমতায় আসার কয়েকদিন পর দেশটিতে দুই দশকের মধ্যে সবচেয়ে মারাত্মক ওই হামলায় ১৩৯ জন নিহত এবং ১৮২ জন আহত হয়।

ওই হামলার পর থেকে এখন পর্যন্ত আট সন্দেহভাজনকে বিচার-পূর্ব রিমান্ডে পাঠানো হয়েছে।

এদিকে, ইসলামিক স্টেট (আইএস) ওই হামলার দায় স্বীকার করে হামলার ফুটেজ প্রকাশ করেছে। যুক্তরাষ্ট্র এবং ফ্রান্সও বলেছে যে, তাদের গোয়েন্দা তথ্য অনুযায়ী ওই গোষ্ঠীটিই হামলার পেছনে ছিল।

অন্যদিকে গত সোমবার পুতিন বলেছিলেন, ‘হামলাটি ইসলামিক জঙ্গিদের দ্বারা পরিচালিত হলেও ওই হামলায় রাশিয়ার সঙ্গে যুদ্ধরত ইউক্রেন একটি ভূমিকা পালন করতে পারে।’

ইউক্রেন ওই হামলায় কোনোভাবে জড়িত থাকার ঘটনা বরাবরই অস্বীকার করেছে।

এ সম্পর্কিত আরও খবর