বাল্টিমোর ব্রিজ ধস: ডুবে যাওয়া ট্রাক থেকে দুইজনের মরদেহ উদ্ধার

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-28 15:09:56

যুক্তরাষ্ট্রের বাল্টিমোর পোতাশ্রয়ে সিঙ্গাপুরের পতাকাবাহী জাহাজ 'দ্য ডালির' ধাক্কায় সেতু ভেঙে পড়ার ঘটনায় ডুবে যাওয়া একটি লাল রঙয়ের ট্রাকের মধ্যে থেকে দুইজনের মরদেহ উদ্ধার করেছে অনুসন্ধানকারীরা।

বাকিদের অনুসন্ধানে উদ্ধার কাজ এখনো চলছে বলেও জানায় কর্তৃপক্ষ। উদ্ধার হওয়া দুই ব্যক্তির মধ্যে একজন এল সালভাদরের নাগরিক মিগুয়েল লুনা অন্যজন হন্ডুরাসের নাগরিক মেনর সুয়াজো স্যান্ডোভাল।

বৃহস্পতিবার (২৮ মার্চ) ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, জাহাজটি যখন সেতুতে আঘাত করে তখন ওই সেতুতে আটজন নির্মাণ শ্রমিক কাজ করছিলেন। ওই দিনই ডুবুরীরা উদ্ধার অভিযান চালিয়ে দুইজনকে জীবিত উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়। আর বাকী চারজন ইতোমধ্যেই মারা গেছেন বলে ধারণা করা হচ্ছে। কারণ নদীর ঠাণ্ডা পানিতে এত দীর্ঘসময় ধরে টিকে থাকা অসম্ভব।

এর আগে গতকাল বুধবার (২৭ মার্চ) মেরিল্যান্ড স্টেট পুলিশ এক প্রেস কনফারেন্সে মৃত দুই ব্যক্তির পরিচয়ের কথা জানায়। তাদের একজন মেক্সিকান নাগরিক আলেজান্দ্রো হার্নান্দেজ ফুয়েন্তেস (৩৫) ও গুয়াতেমালার নাগরিক ডোরলিয়ান রনিয়াল ক্যাস্টিলো ক্যাব্রেরা (২৬)।

পুলিশ জানায়, এ ঘটনার পর ব্রিজে থাকা অনেক যানবাহন নদীতে পড়ে যায়। ওই যানবাহনগুলোর মধ্যে অনেক মানুষ থাকতে পারে। এতে বহু ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। নদীতে এখন কংক্রিট ও সেতুর ধ্বংসাবশেষ থাকায় ডুবুরিরা আর পানিতে নিরাপদে চলাচল করতে পারছে না। তাই, তারা এখন সোনার স্ক্যান বা শব্দ সংকেত ব্যবহার করছেন। তারা মনে করছেন, সেতু ধসের সময় যে গাড়িগুলো নদীতে পড়ে গিয়েছিলো, সেগুলো সেতুর এই “সুপারস্ট্রাকচার এবং কংক্রিটে আবদ্ধ” রয়েছে।

এদিকে যুক্তরাষ্ট্রের বাল্টিমোর পোতাশ্রয়ে সিঙ্গাপুরের পতাকাবাহী জাহাজ দ্য ডালির ধাক্কায় সেতু ভেঙে পড়ার ঘটনায় বৈশ্বিক সরবরাহ চেইনে উল্লেখযোগ্য বাধার আশঙ্কা করা হচ্ছে।

বাল্টিমোর বন্দর দিয়ে মূলত মার্কিন ব্র্যান্ডের গাড়ি, ইউকে, ইইউ ব্র্যান্ড, জেনারেল মোটরস এবং ফোর্ড থেকে (জাগুয়ার ল্যান্ড রোভার), নিসান, ফিয়াট এবং অডি আমদাসি-রফতানি করা হয়েছে।

এছাড়া, বাল্টিমোর তরল প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) একটি উল্লেখযোগ্য রফতানিকারক। যার প্রভাব যুক্তরাজ্য এবং ইউরোপীয় ইউনিয়নের ওপর পড়বে।প্রতি মাসে প্রায় অর্ধ মিলিয়ন টন এলএনজি বাল্টিমোর ছেড়ে যায়।

এ সম্পর্কিত আরও খবর