দক্ষিণ-পূর্ব এশিয়ায় বিপজ্জনক তাপমাত্রা, স্কুল বন্ধের ঘোষণা

এশিয়া, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-04-04 09:02:52

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ থাইল্যান্ড, মালয়েশিয়া, ফিলিপাইন, ভিয়েতনাম, লাওস ও কম্বোডিয়াতে তাপমাত্রা বিপজ্জনক হারে বৃদ্ধি পাচ্ছে। এপ্রিল মাসে এই তাপমাত্রা আরো বৃদ্ধি পাবে বলে আবহাওয়া বিভাগগুলো জানিয়েছে।

দক্ষিণ-পূর্ব এশিয়ায় এখন তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে। এই তাপমাত্রা চলতি মাসে ৪৫ থেকে ৪৬ ডিগ্রী সেলসিয়াস পর্যন্ত হতে পারে। এরই মধ্যে গত ২৩ মার্চ থেকে মালয়েশিয়ায় স্কুলগুলোকে ক্লাসরুমের বাইরে সকল শিক্ষা কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. রাজদি আবু হাসান বলেছেন, তাপদাহ বৃদ্ধি পেলে প্রয়োজনে শিক্ষামন্ত্রণালয় স্কুল বন্ধ করার ঘোষণা দিতে পারে।

ঝুঁকিপূর্ণ হিসেবে বৃদ্ধ এবং শিশুদের অপ্রয়োজনে ঘরের বাইরে না যাওয়ার পরামর্শ দেয়া হয়েছে। তাপদাহে হিটস্ট্রোকের ঝুঁকি উল্লেখ করে অতিরিক্ত পানি পানের জন্য পরামর্শ দেয়া হয়েছে। মালয়েশিয়ায় সবচেয়ে বেশি তাপদাহ অনুভূত হয় পার্লিসে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় হিট ওয়েভ হেলথ রিস্ক ম্যানেজমেন্ট অ্যাকশন প্ল্যান এবং হিট ওয়েভ অ্যাকশন প্ল্যান অনুযায়ী কাজ করছেও বলে জানান স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক।

থাইল্যান্ডের আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে এপ্রিল মাসে তাপমাত্রা ৪৩ থেকে ৪৫ ডিগ্রী সেলসিয়াস পর‌্যন্ত পৌছাবে। এছাড়াও বৈশাখী ঝড়ের আভাসও দেয়া হয়েছে।

আবহাওয়ার অধিদপ্তর সোমবার (৩ মার্চ) জানিয়েছে, চলতি সপ্তাহে তাপমাত্রা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাবে। বিশেষত উত্তর পূর্ব এবং পূর্বাঞ্চলে তাপদাহ থাকবে। বৃষ্টির সম্ভাবনাও কম। এই দুটি অঞ্চলে চলতি সপ্তাহে তাপমাত্রা ৪১ থেকে ৪৩ ডিগ্রী সেলসিয়াসে উঠবে।

দক্ষিনাঞ্চলে বৈশাখী ঝড় হলেও পর্যটকদের জন্য আবহাওয়া একেবারে বিপদসংকুল হবে না বলে জানিয়েছে অধিদপ্তর। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ফিলিপাইনে ইতিমধ্যে প্রায় এক হাজার স্কুলে শারীরিক উপস্থিতির ক্লাস বন্ধের ঘোষণা দেয়া হয়েছে।

রোববার (২ মার্চ) দেশটির শিক্ষামন্ত্রনালয় জানিয়েছে আপাতত এক সপ্তাহের জন্য স্কুলগুলো বন্ধ করা হয়েছে। তাপমাত্রা বৃদ্ধি অব্যাহত থাকলে এই বন্ধের সময় আরো বাড়তে পারে। তাপমাত্রা এবং উষ্ণতা বৃদ্ধির জন্য অনেক অফিসও শারীরিক উপস্থিতি থেকে কর্মীদের অব্যাহতি দিয়েছে এবং বাসায় থেকে কাজের নির্দেশ দিয়েছে।

এপ্রিল মাসে দেশটির তামপাত্রা সর্বোচ্চ ৫২ ডিগ্রী সেলসিয়াস পর্যন্ত পৌঁছাতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। 

এ সম্পর্কিত আরও খবর