ভারতের মণিপুরের ১১টি ভোটকেন্দ্রে পুনরায় ভোট

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-04-21 17:04:45

ভারতে অনুষ্ঠিত বৃহত্তম লোকসভা নির্বাচনের প্রথম ধাপে সহিংসতার খবর পাওয়ার পর মণিপুরের ১১টি স্থানে ভোট বাতিলের ঘোষণা দিয়ে নতুন ভোটের নির্দেশ দিয়েছে নির্বাচন কর্তৃপক্ষ।

সোমবার (২২ এপ্রিল) এই ভোট অনুষ্ঠিত হবে বলে শনিবার (২০ এপ্রিল) এক বিবৃতিতে মণিপুরের প্রধান নির্বাচনী কর্মকর্তা জানিয়েছেন।

রোববার (২১ এপ্রিল) বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মণিপুরে কয়েক মাস ধরে চলা জাতিগত সংঘর্ষের প্রভাব পড়েছে লোকসভা নির্বাচনেও। সহিংসতা ও ভোটিং মেশিনের ক্ষতি করার খবরও পাওয়া গেছে সেখানে।

প্রধান বিরোধী দল কংগ্রেস বুথ দখল ও নির্বাচনে কারচুপির অভিযোগ এনে মণিপুরের ৪৭টি ভোটকেন্দ্রে পুনরায় নির্বাচনের দাবি জানালেও রাজ্যটির ১১টি ভোটকেন্দ্রে পুনরায় ভোট হওয়ার সিদ্ধান্ত হয়েছে।

এর আগে, শুক্রবার মণিপুরে ঘটেছে বেশ কয়েকটি সহিংসতার বিক্ষিপ্ত ঘটনা। সশস্ত্র গোষ্ঠীগুলোর মধ্যে সংঘর্ষ ও ভোটকেন্দ্র দখলের চেষ্টা করা হয়েছে। সহিংসতার ঝুঁকি সত্ত্বেও প্রচুর পরিমাণে ভোটার উপস্থিত হয়েছিল ভোটকেন্দ্রগুলোতে। গত বছরে রাজ্যটিতে সংঘর্ষে অন্তত ২২০ জনের মৃত্যু হয়েছিল।

গত বছরের মে মাস থেকে সংখ্যাগরিষ্ঠ মেইতি ও কুকি-জো সম্প্রদায়ের মধ্যে লড়াইয়ের কারণে উত্তাল মণিপুর। মেইতিদের নিয়ন্ত্রিত উপত্যকা এবং কুকি অধ্যুষিত পাহাড়ের মধ্যে বিভক্ত এই রাজ্য। ফেডারেল আধাসামরিক বাহিনীর নিয়ন্ত্রণে থাকা একটি নো ম্যানস ল্যান্ড দিয়ে বিভক্ত মেইতি ও কুকিদের অঞ্চল।

এ সম্পর্কিত আরও খবর