ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার আহ্বান তুরস্কের

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-04-22 14:28:58

ফিলিস্তিনের সদস্যপদ ইস্যুতে জাতিসংঘে উত্থাপিত প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটোয় থেমে যায় স্বাধীন রাষ্ট্র গঠন প্রক্রিয়া। মার্কিন এই ভেটোর বিরোধিতা করার পাশাপাশি ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে তুরস্ক। দেশটির পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান রোববার (২১ এপ্রিল) এ আহ্বান জানান। 

এদিন ইস্তাম্বুলে মৌরিতানিয়ার পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ সালেম উলদ মারজুগের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে ফিদান বলেন, ফিলিস্তিনকে জাতিসংঘের সদস্য হতে না দেয়া অন্যায্য। আমরা আন্তর্জাতিক সম্প্রদায়কে এই অন্যায়ের বিরোধিতা করার জন্য এবং ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেয়ার আহ্বান জানাই।

তিনি বলেন, ‘তুরস্কের মতোই মৌরিতানিয়াও ফিলিস্তিনি ইস্যু, বিশেষ করে গাজার পরিস্থিতি সম্পর্কে সংবেদনশীল নীতি গ্রহণ করেছে এবং সম্ভাব্য সব ধরনের সহায়তা প্রদান করছে।’ ফিদান বলেন, ‘১৯৬৭ সালের সীমান্তের ভিত্তিতে পূর্ব জেরুজালেমকে একটি স্বাধীন ও সার্বভৌম ফিলিস্তিনি রাষ্ট্রের রাজধানী এবং আঞ্চলিক অখণ্ডতা প্রতিষ্ঠিত না হওয়া পর্যন্ত দুই দেশের প্রচেষ্টা নিরবচ্ছিন্নভাবে অব্যাহত থাকবে।’

প্রসঙ্গত, ইসরায়েল ১৯৬৭ সালে পূর্ব জেরুজালেম দখল করে নেয় এবং ১৯৮০ সালে সমগ্র শহরটিকে ইসরায়েলের ‘একক ও চিরন্তন রাজধানী’ হিসেবে ঘোষণা করে। তবে ফিলিস্তিনিরা ঐতিহাসিক এই শহরের পূর্ব অংশকে নিজেদের ভবিষ্যৎ রাষ্ট্রের রাজধানী হিসেবে দেখে থাকে।

এ সম্পর্কিত আরও খবর