গাজার ৩ গণকবরে ৪০০ মরদেহ, তদন্তের আহ্বান জাতিসংঘের

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-04-26 15:37:38

বিধ্বস্ত গাজার দক্ষিণাঞ্চলের ৩টি গণকবর থেকে প্রায় ৪০০ মরদেহ উদ্ধার করা হয়েছে। এর মধ্যে ১৬৫ জনের পরিচয় শনাক্ত করা হয়েছে। এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করে আন্তর্জাতিক তদন্ত কমিটি গঠনের আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানা যায়। 

প্রতিবেদনে বলা হয়, চলতি মাসের শুরুর দিকে খান ইউনিস থেকে সেনা প্রত্যাহারের পরই ওই অঞ্চলে গণকবরের সন্ধান মেলে। খান ইউনিসের নাসের মেডিকেল কমপ্লেক্সের ভেতর থেকে সবচেয়ে বেশি মরদেহ উদ্ধার হয়।   

জাতিসংঘের মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক বলেন, ‘গাজার গণকবর থেকে পাওয়া মরদেহের ফরেনসিক তথ্য সংরক্ষণ করা গুরুত্বপূর্ণ। এসব তথ্য তদন্তে সহায়ক হবে।’

এদিকে ফিলিস্তিনের সিভিল ডিফেন্সের এক কর্মকর্তা জানিয়েছেন, হাসপাতালের কাছে তিনটি গণকবর থেকে ৩৯২ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। আন্তর্জাতিক তদন্ত হলে সবরকমের সহযোগিতা করবে ফিলিস্তিন সিভিল ডিফেন্স।   

গত ৭ অক্টোবর হামাসের হামলায় ইসরায়েলে ১ হাজার ২০০ জন নিহত হয়। এর পর থেকে গাজায় বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। ছয় মাসের বেশি সময় ধরে চলা এই হামলায় এখন পর্যন্ত ৩৪ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। যাদের বেশিরভাগই নারী ও শিশু। এ ছাড়া আহত হয়েছেন ৭৭ হাজারের বেশি মানুষ।

এ সম্পর্কিত আরও খবর